ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মহানায়িকার বাড়িটি ভালো নেই

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১২, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মহানায়িকার বাড়িটি ভালো নেই

সুচিত্রা সেনের স্মৃতিবিজড়িত পাবনার পৈতৃক ভিটা

শাহীন রহমান, পাবনা : বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা পাবনার মেয়ে সুচিত্রা সেনের মৃত্যুর পর পাবনায় উদ্ধার করা হয় অবৈধ দখলে থাকা সুচিত্রা সেনের স্মৃতিবিজড়িত পৈতৃক ভিটা। তার পর থেকে অবহেলা আর অযত্নে পড়ে আছে বাড়িটি।

কিংবদন্তি এই মহানায়িকার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। তিনি শুধু পাবনার মেয়ে নন, অভিনয়গুণে হয়ে উঠেছিলেন দুই বাংলার চলচ্চিত্রপ্রেমী মানুষের মহানায়িকা। তিনি সবার প্রিয় রমা সেন, চলচ্চিত্রে যার নাম সুচিত্রা সেন। যার শৈশব-কৈশোরের একটি অংশ কেটেছে পাবনার হেমসাগর লেনের এই পৈতৃক বাড়িতে। যে বাড়ির প্রতি কোনায় কোনায় ছড়িয়ে রয়েছে সুচিত্রা সেনের ছোটাছুটির দিনগুলো।

২০১৪ সালের ১৭ জানুয়ারি তিনি প্রয়াত হন। মৃত্যুর ছয় মাসের মাথায় ২০১৪ সালের ১৭ জুলাই উচ্চ আদালতের নির্দেশে সুচিত্রা সেনের পৈতৃক বাড়িটি জামায়াতের কবল থেকে উদ্ধার করা হয়। এরপর বাড়িটির প্রধান ফটকে দুটি তালা ঝুলিয়েই দায়িত্ব শেষ করে জেলা প্রশাসন।

বাড়িটি বর্তমানে জেলা প্রশাসনের তত্বাবধানে। অথচ দেয়াল টপকে ভেতরে প্রবেশ করে সেখানে মাদকসেবীদের আড্ডা যেন রুটিনে পরিণত হয়েছে। পাশাপাশি বাড়ির আঙিনাজুড়ে এখন বড় বড় ঘাস, লতাপাতা, বাড়ির বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ফাটল, খসে পড়ছে পলেস্তারা, নষ্ট হচ্ছে দরজা, জানালা। নেই নিরাপত্তার ব্যবস্থা।

বাড়ি উদ্ধারের প্রায় আড়াই বছরেও উদ্ধারকৃত বাড়িতে ‘সুচিত্রা সেন স্মৃতি আর্কাইভ’ গড়ে তোলার দৃশ্যমান অগ্রগতি নেই। আর এতে হতাশ ও ক্ষুব্ধ জেলার সাংস্কৃতিক কর্মীরা।

নোংরা পরিবেশ আর বাড়ির ভঙ্গুর অবস্থা নিয়ে ক্ষুব্ধ সংস্কৃতিকর্মী স্বাধীন মজুমদার, হিউমেন কার্ডিয়া হিয়া ও আনিকা তাসনিম বলেন, ‘উদ্ধারের পর জেলা প্রশাসন শুধু বাড়িটিতে দুটি তালা ঝুলিয়ে তাদের দায়িত্ব শেষ করেছে। নেই কোনো নিরাপত্তা ব্যবস্থা। এ অবস্থা মেনে নেওয় যায় না। ’ বাড়িটি দ্রুত রক্ষণাবেক্ষণের ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ, পাবনার সাধারণ সম্পাদক ডা. রামদুলাল ভৌমিক বলেন, ‘বাড়িটিতে সুচিত্রা সেন স্মৃতি আর্কাইভ করার জন্য সরকারের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। এ-সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব শিল্পকলা একাডেমি থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে অনেক দিন আগে। কিন্তু কার্যকরের কোনো উদ্যোগ চোখে পড়ছে না। দিন দিন বাড়ির অবস্থা খারাপের দিকে যাচ্ছে। জরুরিভাবে আমাদের স্বপ্ন বাস্তবায়নে সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানাচ্ছি।’

এ বিষয়ে জেলা প্রশাসক রেখা রানী বালো জানান, সুচিত্রা সেনের বাড়িতে একটি স্মৃতি সংগ্রহশালা করার প্রস্তাব সংস্কৃতি মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। ঢাকা থেকে একটি টিম বাড়িটি পরিদর্শন করবে। তাদের মতামতের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সুচিত্রা সেনের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার বেলা ১১টায় পাবনা প্রেসক্লাবে সুচিত্রা সেন চলচ্চিত্র সংসদ এবং বেলা সাড়ে ১১টায় পাবনা টাউন গার্লস হাইস্কুলে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ স্মরণসভার আয়োজন করেছে।

 

 

 


রাইজিংবিডি/পাবনা/১৭ জানুয়ারি ২০১৭/শাহীন রহমান/টিপু/এএন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়