ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাগনামা অঞ্চলের ৪৯ শতাংশ কিনছে বাপেক্স

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাগনামা অঞ্চলের ৪৯ শতাংশ কিনছে বাপেক্স

কেএমএ হাসনাত : বাংলাদেশের সমুদ্রবক্ষে তেল-গ্যাস অনুসন্ধানে ১৬ নম্বর ব্লকের মাগনামা অঞ্চলের ৪৯ শতাংশ কিনে নিচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। এজন্য ব্যয় হবে ২৩১ কোটি টাকা।

এ সংক্রান্ত একটি প্রস্তাব বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, সমুদ্রবক্ষে যৌথভাবে তেল-গ্যাস অনুসন্ধানে সান্টোস বাংলাদেশ লিমিটেডেরে (এসবিএল) সঙ্গে ক্রয়-বিক্রয় চুক্তি (সেল অ্যান্ড পারচেজ এগ্রিমেন্ট) করতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত বাপেক্স। সমুদ্রবক্ষে ১৬ নম্বর ব্লকের মাগনামা এক্সপ্লোরেশন অঞ্চলে এ অনুসন্ধান চালানো হবে। যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে তেল-গ্যাস অনুসন্ধানে সাঙ্ক কস্ট ও মাগনামা অনুসন্ধান কূপ-২ খনন বাবদ এ খাতে বাপেক্সকে এককালীন ২ কোটি ৮৮ লাখ ৫০ হাজার ডলার বিনিয়োগ করতে হবে। বাংলাদেশি টাকায় এর পরিমাণ হচ্ছে প্রায় ২৩১ কোটি টাকা।

সূত্র জানায়, সমুদ্রবক্ষের ১৬ নম্বর ব্লকে দ্বিতীয় বিডিং রাউন্ডের জন্য ১৯৯৪ সালের ৫ মে উৎপাদন-বণ্টন চুক্তি (পিএসসি) স্বাক্ষর হয়। ওই চুক্তি অনুযায়ী, বর্তমানে এখানে অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠান সান্টোস সাঙ্গু ফিল্ড লিমিটেডের (এসএসএফএল) শেয়ার ৫০ শতাংশ এবং সান্টোস বাংলাদেশ লিমিটেডের (এসবিএল) শেয়ার ৫০ শতাংশ। কিন্তু সম্প্রতি এসবিএল এ অঞ্চলে যৌথভাবে তেল-গ্যাসক্ষেত্র অনুসন্ধানের জন্য বাপেক্সকে একটি প্রস্তাব পাঠায়। প্রস্তাবে বাপেক্স সম্মত হলে এসবিএল তাদের ৫০ শতাংশ শেয়ারের ৪৯ শতাংশ হস্তান্তর করবে বলে জানায়। এর পরিপ্রেক্ষিতে প্রস্তাবিত চুক্তি সাক্ষর হলে এতে অস্ট্রেলিয়ান কোম্পানির শেয়ার হবে ৫০ শতাংশ, বাপেক্সের ৪৯ শতাংশ ও এসবিএলের শেয়ার হবে ১ শতাংশ।

সূত্র জানায়, শেয়ার হস্তান্তরে এসবিএল প্রথমে ৩২৪ কোটি ৮ লাখ টাকা বা ৪ কোটি ৬ লাখ ডলার দাবি করেছিল। এর মধ্যে সাঙ্ক কস্ট ৯২ মিলিয়ন ডলারের ২৫ শতাংশ ও মাগনামা-২ কূপ খনন বাবদ ৩৫ মিলিয়ন ডলারের ৫০ শতাংশ ধরা হয়েছিল। পরে নেগোশিয়েশনের মাধ্যমে সাঙ্ক কস্ট ৯২ মিলিয়ন ডলারের সাড়ে ১৭ শতাংশ ও কূপ খননের সংশোধিত ব্যয় ২৬ মিলিয়ন ডলারের ৪৯ শতাংশ বাপেক্স দেবে বলে সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, ইতিমধ্যে বাপেক্সের ৩৭২তম বোর্ড সভায় যৌথভাবে তেল-গ্যাস অনুসন্ধানে ২৩১ কোটি টাকা বিনিয়োগের বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। চলতি মাসের ৩১ তারিখের মধ্যেই বাপেক্সকে এই অর্থ পরিশোধ করতে হবে। তবে অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নিতে হবে। এ লক্ষ্যে চুক্তির চূড়ান্ত খসড়াসহ একটি প্রস্তাব গত ১ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৬/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়