ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাগুরার বড়রিয়ায় শতবর্ষী ঘোড়দৌড় মেলা

আনোয়ার হোসেন শাহীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৯, ১১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাগুরার বড়রিয়ায় শতবর্ষী ঘোড়দৌড় মেলা

নাগরদোলায় মেতে উঠেছে শিশু-কিশোররা

মাগুরা প্রতিনিধি : মাগুরার মহম্মদপুরের ঐতিহ্যবাহী বড়রিয়া ঘোড়দৌড় মেলা বুধবার সকাল থেকে শুরু হয়েছে।

প্রায় ১০০ বছর ধরে পৌষ মাসের ২৮ তারিখে এ মেলা বসে। খুলনা বিভাগের সর্ববৃহৎ এ মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ চলছে। আজ দুপুরে ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বড়রিয়া গ্রামের বাসিন্দা শাহজাহান সর্দার জানান, ১০০ বছর আগে বড়রিয়া গ্রামের  সানু সর্দারের ঘোড়া দেশের বিভিন্ন জায়গায় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতো। তার ঘোড়ার নাম সর্বত্র ছড়িয়ে পড়ে। বাংলা ২৮ পৌষ মাগুরা সদরের বাহরবা মেলায় তার ঘোড়া প্রতিযোগিতায় প্রথম হলেও পক্ষপাতিত্ব করে হারিয়ে দেওয়া হয়। ক্ষোভে তিনি নিজ গ্রামে একই দিনে ঘৌড়দৌড় মেলার আয়োজনের ঘোষণা দেন।  সেই থেকে এই গ্রামে প্রতি বছর ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত।

প্রথম দিকে মেলায় আশা দর্শনার্থীদের খাওয়ানোর ব্যবস্থা করতেন সানু সর্দার। বড়রিয়া মেলার নামডাক চারদিক ছড়িয়ে পড়ে। দিনদিন মেলার পরিসর বাড়তে থাকে।  উপজেলার বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া গ্রামে প্রায় তিন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বসেছে মেলার স্টল। চারুকারু, কাঠ-বাঁশ, প্র্রসাধনী, বেত আসবাবপত্র, তৈজষপত্র, মিষ্টি মাছসহ রকমারি পণ্যের পসরা সাজিয়ে কয়েক হাজার স্টলে ক্রেতারা ভিড় করছেন। মাগুরাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার লোক সমাগম হয় এই মেলায়। মূল মেলা একদিন হলেও মেলার আগে ও পরে পক্ষ কালব্যাপী চলে মেলার বেচা-কেনা। মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা।

মহম্মদপুর উপজেলা চেয়ারম্যান ও মেলা উদযাপন কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম খাঁন বাচ্চু জানান, ইতোমধ্যে মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মেলায় আসা লোকজনের ও ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য মেলা কমিটির প্রায় এক হাজার স্বেচ্ছাসেবক ও স্থানীয় প্রশাসন বিভিন্ন  পদক্ষেপ গ্রহণ করেছেন।

 

 

রাইজিংবিডি/মাগুরা/১১ জানুয়ারি ২০১৭/আনোয়ার হোসেন শাহীন/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়