ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মানিকগঞ্জের মরিচ যাচ্ছে বিদেশে

আশরাফুল আলম লিটন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২৭ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানিকগঞ্জের মরিচ যাচ্ছে বিদেশে

আশরাফুল আলম লিটন, মানিকগঞ্জ  : গুণে ও স্বাদে অতুলনীয় মানিকগঞ্জের মরিচ এখন ইউরোপ-আমেরিকাসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে রপ্তানি হচ্ছে। মালয়েশিয়ায়ও ব্যাপক কদর এই মরিচের।

চলতি বছর বাম্পার ফলন ও ভালো দামে খুশি এ অঞ্চলের মরিচ চাষিরা।

কাঁচা মরিচের জন্য বিখ্যাত মানিকগঞ্জের শিবালয় উপজেলা। জেলার সিংগভাগ মরিচ চাষ হয় এ উপজেলাতে। স্থানীয় এই মরিচ বিক্রির প্রধান কেন্দ্রবিন্দু হলো বরঙ্গাইল হাট। ঢাকা-আরিচা মহাড়কের পাশে অবস্থিত এই হাট থেকেই প্রতিদিন ২৫-৩০ ট্রাক মরিচ যাচ্ছে ঢাকার বাজারে।

বরঙ্গাইল হাটের মরিচ ব্যবসায়ী জসিম উদ্দিন জানান, উপজেলা ও আশপাশের বিভিন্ন এলাকা থেকে চাষিরা এই হাটে মরিচ বিক্রির জন্য আসে। পরে এই হাট থেকে মরিচ চলে যায় ঢাকাসহ বিভিন্ন এলাকায়। প্রতিদিন এই হাটে অন্তত পাঁচ হাজার মণ মরিচ বেচাকেনা হয়।
 
তাড়াইল গ্রামের মরিচ চাষি আব্দুল লতিফ জানান, জমি তৈরি, সেচ, সার, বীজ, কীটনাশক, কৃষি শ্রমিক সব মিলিয়ে বিঘাপ্রতি মরিচ চাষে খরচ ১৫ থেকে ১৬ হাজার টাকা। প্রতি বিঘা জমিতে মরিচের ফলন হয় ৩০ থেকে ৫০ মণ। প্রতি বিঘায় ২৫ থেকে ৩০ হাজার টাকা লাভ পাওয়া যায়।

তিনি আরো জানান, পৌষ মাসের প্রথমেই চারা রোপণ করতে হয়। ফলন শুরু হয় চৈত্র মাসের প্রথম সপ্তাহ থেকে। শ্রাবণ মাসে বর্ষার পানি মরিচ খেতে না ঢোকা পর্যন্ত ফলন পাওয়া যায়। মৌসুমের শুরুতে এবার তারা মরিচ বিক্রি করেছেন ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে।  
 
বরংগাইল হাটে মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানির আলমগীর হোসেন জানান, প্রতিদিন তারা দুই হাজার কেজি মরিচ বিদেশে পাঠাচ্ছেন। ইউরোপ-আমেরিকাসহ মধ্য প্রাচ্যের কয়েকটি দেশে তারা মরিচ রপ্তানি করছেন। মালয়েশিয়ায়ও প্রচুর পরিমাণে মরিচ রপ্তানি হচ্ছে।

এ প্রসঙ্গে কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. আলীমুজ্জামান মিয়া রাইজিংবিডিকে জানান, চলতি বছর প্রায় সাত হাজার হেক্টর জমিতে মরিচের আবাদ হয়েছে। এ বছর ফলন অত্যন্ত ভালো। পরিকল্পিতভাবে মরিচের আবাদ করায় জেলার চাষিরা লাভজনক অবস্থায় রয়েছেন। তাছাড়া মান ও স্বাদে ভালো হওয়ায় স্থানীয় মরিচ বিদেশে রপ্তানি করেও চাষিরা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।

 


রাইজিংবিডি/মানিকগঞ্জ/২৭ মে ২০১৬/লিটন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়