ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মানিব্যাগ যে কারণে ভারী হওয়া উচিত নয়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০০, ৪ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানিব্যাগ যে কারণে ভারী হওয়া উচিত নয়

মানিব্যাগ

মনিরুল হক ফিরোজ : সকল পুরুষই তার মানিব্যাগটি প্যান্টের পেছনে পকেটে রাখেন। কিন্তু মানিব্যাগে কী শুধু টাকা রাখেন?

 

প্রশ্নটির উত্তরে নিশ্চিতভাবেই বলা যায় যে, অধিকাংশই বলবেন ‘না’। কারণ মানিব্যাগে টাকার পাশাপাশি প্রয়োজনীয় অপ্রয়োজনীয় কাগজ, ভিজিটিং কার্ড, ডেবিট বা্ ক্রেডিট কার্ড, কুপনসহ প্রভৃতি কিছু রাখা হয়। ফলে মানিব্যাগ হয়ে যায় ভারী বা মোটাসোটা।

 

আর এই মোটা বা ভারী মানিব্যাগ কিন্তু প্যান্টের পেছনের পকেটে রাখাটা ঝুঁকিপূর্ণ। হয়তো বলবেন, এটা আর নতুন কী? কারণ পেছনের পকেট থেকে মানিব্যাগ পিক-পকেট অর্থাৎ চুরি হয়ে যেতে পারে। ফলে টাকার পাশাপাশি আরো অনেক গুরুত্বপূর্ণ কিছুই হারানোর ঝুঁকি থাকে।

 

হ্যাঁ, এই ঝুঁকি তো থাকেই। কিন্তু তার পাশাপাশি নতুন আরেকটি ঝুঁকির বিষয়টি এবার জেনে নিন। আর তা হচ্ছে, মোটা মানিব্যাগ পেছনের পকেটে রাখাটা স্বাস্থ্যের জন্যও ঝুঁকিপূর্ণ।

 

নিউইয়র্কের একদল চিকিৎসক হাফিংটোন পোস্টকে জানিয়েছেন, মোটা মানিব্যাগ শারীরিক ভারসাম্য নষ্ট করে। পিঠ, ঘাড়, যৌনাঙ্গের পাশ্ববর্তী অঞ্চল, নিতম্বে বিরুপ প্রভাব ফেলে মোটা বা বেশি ওজনের মানিব্যাগ।

 

চিকিৎসকরা বলেন, মোটা মানিব্যাগ পকেটে থাকা অবস্থায় তার ওপর বসে থাকলে, তা শরীরের সামঞ্জস্য বা ভারসাম্য নষ্ট করে বিশেষ করে নিতম্ব এবং যৌনাঙ্গের পাশ্ববর্তী অঞ্চলে বিরুপ প্রভাব ফেলে।

 

নিউইয়র্কের ব্রিজপোর্ট বিশ্ববিদ্যালয়ের অধীন কাইরো প্র্যাকটিক কলেজের ক্লিনিকাল সায়েন্সের অধ্যাপক ড. ক্রিস গুড তো আরো বেশি ভয়ানক তথ্য জানিয়েছেন। তিনি বলেন, মোটা মানিব্যাগে ওপর বসে থাকা হলে শিরদাঁড়ায়ও চাপ পড়ে। শিরদাঁড়া ধীরে ধীরে বেকে যেতে পারে। পিঠ ব্যাথা শুরু হতে পারে। পাশাপাশি নানা স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতাও হারিয়ে ফেলতে পারেন। যা শেষ পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে পক্ষাঘাতের দিকে।

 

সুতরাং মানিব্যাগ বেশি ভারী বা মোটা না করাটা স্বাস্থ্যের জন্যও ভালো। পাশাপাশি মানিব্যাগ সহ বসে থাকা থেকে বিরত থাকুন। বসার সময় মানিব্যাগ হাতে বা টেবিলে রেখে দিন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়