ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইরাক-আফগানিস্তানে আগ্রাসন

মার্কিন সেনাদের বন্দি নির্যাতনের ছবি প্রকাশ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন সেনাদের বন্দি নির্যাতনের ছবি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : ইরাক ও আফগানিস্তানে আগ্রাসন চালানোর সময় যুক্তরাষ্ট্রের সেনারা বিভিন্ন অভিযোগে বন্দি করা ব্যক্তিদের ওপর যে বর্বরতা চালিয়েছিল, তার কিছু ছবি প্রকাশ করেছে পেন্টাগন। অভিযোগ উঠেছে, যেসব ছবি প্রকাশ করা হয়েছে, তার চেয়ে বহু গুণ বেশি মাত্রার অত্যাচারের ছবিগুলো গোপন করা হয়েছে। দোষী সাব্যস্ত না হলেও বন্দিদের ওপর সত্যিকারে যে নির্যাতন চালানো হয়েছিল, তা অত্যন্ত ভয়ংকর ও জঘন্য।

 

তথ্যের স্বাধীনতাবিষয়ক সংস্থা আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) চাপে ছবিগুলো প্রকাশে বাধ্য হয়েছে পেন্টাগন। সামান্য কাটা দাগ, ক্ষতচিহ্ন থাকা ছবিগুলোর অধিকাংশই ঝাপসা। কিন্তু এর আগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার প্রকাশিত কিছু ছবিতে দেখা গেছে, নাকে গরম পানি ঢেলে, মাথা নিচের দিকে দিয়ে ঝুলিয়ে, বরফের বাক্সে আটকে রেখে বন্দিদের ওপর নির্যাতন চালিয়েছে মার্কিন সেনারা। সে রকম কোনো ছবি নেই।

 

২০০৪ সালে ইরাকের আবু গারিব কারাগারে বন্দিদের ওপর মার্কিন সেনাদের অত্যাচার-নির্যাতন, যৌন হেনস্তার কিছু ছবি প্রকাশের পর জোর দাবি ওঠে- আসলেই বন্দিদের ওপর কী ধরনের নির্যাতন চালানো হচ্ছে, তা প্রকাশ করা হোক। এ নিয়ে মানবাধিকার সংস্থাগুলো আইনি লড়াই চালিয়েছে প্রায় এক যুগ। অবশেষে ১৯৮টি ছবি প্রকাশ করেছে পেন্টাগন। ২০০৪ থেকে ২০০৬ সালের মধ্যে এসব ছবি তোলা হয়।

 

মানবাধিকারকর্মীদের দাবি, নির্যাতনের আরো ১ হাজার ৮০০টি ছবি আছে, যা প্রকাশ করা হয়নি। ওইসব ছবিতে বর্বরভাবে হত্যা, যৌন নিপীড়নসহ নানা রকম নির্যাতনের প্রমাণ রয়েছে।



 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়