ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মালিতে হামলায় জাতিসংঘের ৪ শান্তিরক্ষী নিহত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৫, ২৫ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মালিতে হামলায় জাতিসংঘের ৪ শান্তিরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : মালিতে শুক্রবার পৃথক দুই হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর চার সদস্য এবং মালির এক সেনা নিহত হয়েছেন।

মালিতে জাতিসংঘ মিশন থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে কিন্তু নিহত শান্তিরক্ষীদের জাতীয়তা প্রকাশ করা হয়নি।

সংঘর্ষকবলিত মালিতে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে ২০১৩ সাল থেকে শান্তিরক্ষা মিশন কাজ করছে। নাইজার ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী মালিতে ইসলামপন্থি সশস্ত্র বিদ্রোহী ও জঙ্গিরা প্রায়ই আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী ও দেশটির সেনাবাহিনীর ওপর হামলা চালিয়ে থাকে।
মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ‘মিনুসমা’ জানিয়েছে, কার্যক্রম শুরুর পর এ পর্যন্ত দেশটিতে তাদের ১৪৬ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন। জাতিসংঘের সাম্প্রতিক সময়ে যেকোনো দেশে পরিচালিত মিশনের তুলনায় এই মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি।

এক বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এ হামলার নিন্দা জানিয়েছে এবং বলেছে, শান্তিরক্ষীদের লক্ষ্য করে হামলা চালানোর ঘটনা আন্তর্জাতিক আইনে ‘মানবতাবিরোধী অপরাধ’ হিসেবে গণ্য হতে পারে।

মিনুসমার প্রধান মোহাম্মদ সালেহ আনাদিফ বিবৃতিতে বলেছেন, ‘এ অঞ্চলে বেসামরিক নাগরিকদের সাহায্য করার জন্য অভিযান পরিচালিত হলেও কখনো কখনো প্রয়োজনীয় চিকিৎসা সহায়তাও দেওয়া হয়।

ওই বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার সকালে নাইজার সীমান্তের কাছে মেনাকা এলাকায় একটি যৌথ অভিযান পরিচালনার সময় সন্ত্রাসীদের হামলায় তিন শান্তিরক্ষী ও মালির এক সেনা নিহত হন। এ সময় ১৫ শান্তিরক্ষী ও এক জন বেসামরিক লোক আহত হন। দেশটির মোপতি এলাকায় আরেক হামলায় এক শান্তিরক্ষী ও তিন বেসামরিক লোক নিহত হন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়