ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্রীতদাসদের অভিবাসী বললেন ট্রাম্পের মন্ত্রী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ৭ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রীতদাসদের অভিবাসী বললেন ট্রাম্পের মন্ত্রী

বেন কারসন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের গৃহায়ণ ও নগর উন্নয়নমন্ত্রী বেন কারসন বলেছেন, মধ্যযুগে আফ্রিকা থেকে আমেরিকায় কৃষ্ণাঙ্গদের দাস হিসেবে আনা হয়েছিল এবং এই দাসরাই হচ্ছে অভিবাসী, যারা এ দেশকে সম্ভাবনা ও স্বপ্নের দেশ হিসেবে দেখত।

কারসন এমন সময় এ মন্তব্য করলেন যখন অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন নির্বাহী আদেশ জারি করেছেন।

গৃহায়ণ ও নগর উন্নয়ন নীতি সম্পর্কে কোনো ধরনের জ্ঞান না থাকা সত্ত্বেও গত সপ্তাহে কারসনকে মন্ত্রী হিসেবে নিয়োগের অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। তার দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে কারসন বলেন, এটাই হচ্ছে আমেরিকা- সম্ভাবনা ও সুযোগের ভূমি। আরো অনেক অভিবাসী রয়েছেন, যারা ক্রীতদাসদের জাহাজে করে এখানে এসেছে, যারা অল্প বিনিময়ে অনেক বেশি পরিশ্রম করেছে। তবে তাদেরও স্বপ্ন ছিল, এই দেশে তাদের পুত্র-কন্যা, নাতি-নাতনি ও প্রপৌত্ররা সুখে ও আনন্দে দিন কাটাবে।

কারসনের এ মন্তব্যে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় শুরু হয়েছে। অনেকে লিখেছেন, কারসন দাসদের নতুন সংজ্ঞা দিলেন- দাস মানে অভিবাসী। টুইটারে এক ব্যবহারকারী লিখেছেন, ‘আমি আপনাকে দাস অভিবাসী বলব’।



রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৭/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়