ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিমানে ত্রুটি, জড়িতদের মুখোশ উন্মোচন দাবি ১৪ দলের

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিমানে ত্রুটি, জড়িতদের মুখোশ উন্মোচন দাবি ১৪ দলের

নৃপেন রায় : হাঙ্গেরিগামী প্রধানমন্ত্রীর বিমানের তুর্কমেনিস্তানে জরুরি অবতরণের জন‌্য তাৎক্ষণিকভাবে যান্ত্রিক ত্রুটিজনিত সমস্যার শুধু তদন্ত নয়, ঘটনার অন্তরালে জড়িতদের মুখোশ উন্মোচনের দাবি জানিয়েছেন কেন্দ্রীয় ১৪ দল।

 

রোববার দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠকে এমন দাবি করেন নেতারা। বৈঠকে উপস্থিত একাধিক সূত্র রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছে।

 

বৈঠক সূত্র জানায়, বৈঠকের শুরুতে এনিয়ে কথা বলেন ১৪ দলের নেতারা। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা প্রধানমন্ত্রীর বিমানে বারবার ত্রুটিজনিত সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

 

তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্টদের উদাসীনতা ও দায়িত্ব গাফিলতির কারণেই বারবার এ ধরনের ঘটনা ঘটছে। দায়িত্ব সংশ্লিষ্টরা এরকম গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে দায়িত্বে অবহেলা করতে পারে না। এই ঘটনায় শুধু তদন্ত করলেই হবে না। ঘটনার অন্তরালে যারা জড়িত আছে তাদের মুখোশ জাতির সামনে হাজির করতে হবে।

 

ফজলে হোসেন বাদশার বক্তব্যের সূত্র ধরে ১৪ দলের এক নেতা বলেন, আপনার দলের সভাপতিই তো মন্ত্রণালয়ে দায়িত্বে আছেন। উনিও তো দায়ভার এড়াতে পারেন না। তার জবাবে বাদশা বলেন, উনি তো মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন। মন্ত্রণালয়ের তো কোনভাবেই এখানে সংশ্লিষ্টতা নেই। মন্ত্রণালয় শুধু প্রশাসনিক দায়িত্ব পালন করে। এই দায়ভার বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের সংশ্লিষ্টদেরই নিতে হবে। এরপর ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম এই বিষয়ে কথা না বলে অন্য বিষয়ে বৈঠক এজেন্ডা নিয়ে কথা বলার আহ্বান জানান।

 

বৈঠকে ফজলে হোসেন বাদশা ছাড়াও এ বিষয় নিয়ে কথা বলেন জাসদের শিরীন আখতার, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া, কমিউনিস্ট কেন্দ্রের ডাক্তার ওয়াজেদুল ইসলাম প্রমুখ।

 

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি হাঙ্গেরি সফরে গিয়েছিলেন। যাত্রাপথে বিমানের ত্রুটিজনিত কারণে দেশবাসীসহ বারর উদ্বেগের সৃষ্টি হয়েছিল। আমরা সবাই উদ্বিগ্ন ছিলাম। আল্লাহর রহমতে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীসহ নিরাপদে দেশে ফিরে এসেছেন। আমরা এ নিয়ে ১৪ দলের বৈঠকে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছি এবং তার দীর্ঘায়ু ও সুস্থ জীবন কামনা করে দোয়া করেছি।

 

তিনি আরো বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ বিষয়ে তদন্ত কমিটি করা হয়েছে। তদন্ত কমিটির মাধ্যমেই আমরা জানতে পারবো আসলে বিমানে কী ঘটেছিল।

 

গতকাল শনিবার বিকেলে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে পানি সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেন, এটা হয়ত যান্ত্রিক ত্রুটি ছিল। অন্যকিছু নয়। এটা নিয়ে তদন্ত করা হচ্ছে। তদন্ত করে দেখা হবে। তবে যাক দুর্ঘটনা ঘটেনি।

 

এ ছাড়া বৈঠকে জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের বিষয়েও কথা বলেন ক্ষমতাসীন জোটের নেতারা। পাশপাশি নারায়ণঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর পক্ষে কাজ করতে একমত হয়েছেন ১৪ দলের নেতারা।

 

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন কাজী জাফরউল্লাহ, ড. আব্দুর রাজ্জাক, মাহবুব উল আলম হানিফ, একে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দপ্তর  সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, আফজাল হোসেন, দেলোয়ার হোসেন, ফরিদুন্নাহার লাইলী, শামসুন্নাহার চাঁপা, পারভীন জাহান কল্পনা, মেরিনা জাহান, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া, বীরেন সাহা, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাসদের শিরীন আখতার, লুৎফুল্লা তাহের, নাজমুল হক প্রধান, কমিউনিস্ট কেন্দ্রের ডাক্তার ওয়াজেদুল ইসলাম, অসিত বরণ রায়, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাউজভাণ্ডারী, লায়ন এম এ আউয়াল, নিম চন্দ্র ভৌমিক প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৬/এনআর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়