ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মূর্তি সরিয়ে সব ধর্মকে সম্মান করা হয়েছে’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মূর্তি সরিয়ে সব ধর্মকে সম্মান করা হয়েছে’

নিজস্ব প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, উচ্চ আদালতের চত্বর থেকে মূর্তি সরিয়ে ইসলামসহ অন্যান্য ধর্মের প্রতি সম্মান করা হয়েছে।

শনিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমি শুধু আপনাদের কাছে প্রশ্ন রাখতে চাই- এই মূর্তি কি থেমিসের মূর্তি? আমরা এটাকে থেমিসের মূর্তি বললেও এটা থেমিসের আসল মূর্তির রূপ না। আমার কাছে মনে হয়, সেটা কোনো মূর্তিই ছিল না। এই মূর্তিটা সরিয়ে বরং ইসলামসহ অন্যান্য ধর্মের প্রতি সম্মান করা হয়েছে।’

এতে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ ধরনের মূর্তি যদি স্থাপন করতাম, তাহলে এটা যে আসল থেমিস সেটাকে বিকৃত করা হতো। আমরা কিন্তু বিকৃত করা থেকে সরে আসতে চাই। এ ঘটনায় বাংলাদেশের কোনো ভাবমূর্তি ক্ষুণ্ন হয়নি।’

সিরডাপ মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে প্রজ্ঞা এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৭’এর বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সরকার তামাক নিয়ন্ত্রণে বদ্ধপরিকর। কেননা, এসডিজির লক্ষ্যমাত্রা পূরণে তামাক নিয়ন্ত্রণের বিকল্প নেই।

তিনি বলেন, সারচার্জ ব্যবস্থাপনা নীতি ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি পাস এখন সময়ের দাবি। নীতি দুটি কেবিনেটে উপস্থাপন করা হলে এগুলো পাস করার জন্য আমার সর্বাত্মক সমর্থন থাকবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ আমরা নিচ্ছি এবং এক্ষেত্রে আমার মন্ত্রণালয় থেকে যা করণীয় আছে তা আমরা করছি।

বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এফসিটিসি বাস্তবায়ন এবং অসংক্রামক রোগজনিত অকালমৃত্যু এক-তৃতীয়াংশ হ্রাস করতে না পারলে এসডিজির লক্ষ্যমাত্রা কাঙ্ক্ষিত সময়ে অর্জন করা সম্ভব হবে না ।

অনুষ্ঠানের সভাপতি দৈনিক সমকালের উপ-সম্পাদক মোজাম্মেল হোসেন বলেন, তামাক নিয়ন্ত্রণের যে দুটি নীতি এখন চূড়ান্ত হওয়ার অপেক্ষায় রয়েছে তা অবিলম্বে পাস করতে হবে। এ ছাড়া আসন্ন বাজেটে তামাক কর কাঠামো সহজীকরণের ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের লিড কনসালট্যান্ট (বাংলাদেশ প্রোগ্রাম) ড. মো. শরিফুল আলম, প্রজ্ঞার নির্বাহী পরিচালক এ বি এম জুবায়ের। স্বাগত বক্তব্য দেন বিডিনিউজ২৪.কম এর চিফ ক্রাইম করেসপনডেন্ট এবং আত্মার আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন।

অনুষ্ঠানে এ বছরের বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য এবং এ সংক্রান্ত দিকনির্দেশনা তুলে ধরেন প্রজ্ঞার সমন্বয়ক মো. হাসান শাহরিয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটিএন বাংলার প্রধান প্রতিবেদক এবং আত্মার কো-কনভেনর নাদিরা কিরণ।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়