ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মেয়াদ বাড়ছে শস্য বহুমুখীকরণ প্রকল্পের

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ২৮ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেয়াদ বাড়ছে শস্য বহুমুখীকরণ প্রকল্পের

হাসান মাহামুদ : কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন দ্বিতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানো হচ্ছে। প্রকল্পের প্রধান অর্থসহায়তাকারী প্রতিষ্ঠানের সম্মতির জন্য মেয়াদবৃদ্ধি সংক্রান্ত সংশোধন প্রস্তাবটি অর্থনৈতিক সর্ম্পক বিভাগে জমা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

 

সংশোধিত প্রস্তাবনায় ২০১৭ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘তৃতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্প’। প্রস্তাবনায় প্রকল্পের সাহায্য বাড়ানো বা কমানো হয়নি। তবে সংশোধিত প্রকল্পে বিবিধ খাতে জিওবি বরাদ্দ ৩৬ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

 

বরাদ্দ বৃদ্ধির বিষয়ে প্রস্তাবনায় প্রকল্পের সম্ভাব্যতা যাচাই ও পূর্ব প্রস্তুতিগ্রহণ, ৪০টির বেশি যানবাহনের জ্বালানি ও অন্যান্য রক্ষণাবেক্ষণ খরচ এবং  কর্মকর্তা কর্মচারিদের বেতন বাড়ানোর কথা বলা হয়েছে। এ ছাড়া আবারো প্রকল্পের অনুকূলে বৈদেশিক শিক্ষা সফরের সুযোগ রাখা হয়েছে।

 

প্রকল্পটির মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩৯৪ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে এডিবি’র ঋণের পরিমাণ ৩১৯ কোটি ৬৪ লাখ, বাংলাদেশ সরকারের (জিওবি) অনুদান ৭২ কোটি ২৪ লাখ এবং উপকারভোগীর অনুদান দুই কোটি ৭৫ লাখ টাকা।

 

প্রকল্প পরিচালক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান রাইজিংবিডিকে জানান, প্রকল্পের মেয়াদ বৃদ্ধির বিষয়ে ইতিমধ্যে প্রকল্পের প্রধান দাতাসংস্থা এডিবি মিশন সম্মতি জানিয়েছেন।

 

তিনি জানান, প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের জুলাইয়ে। কিন্তু এডিবির সঙ্গে সম্পাদিত ঋণচুক্তির মেয়াদ ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত। তাই বাড়তি ছয় মাসে প্রকল্পের যাবতীয় খরচ জিওবি খাত থেকে বহন করার প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্পের প্রধান বাস্তবায়নকারী প্রতিষ্ঠান কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)।

 

জানা গেছে, গত ১২ জুলাই কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রকল্পের সংশোধিত প্রস্তবানার ওপর পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। মধ্যবর্তী মূল্যায়ন কমিটির প্রতিবেদনের সুপারিশের আলোকে এডিবির চূড়ান্ত সম্মতির জন্য বর্তমানে এটি অর্থনৈতিক সর্ম্পক বিভাগে (ইআরডি) জমা দেওয়া হয়েছে।

 

কৃষি মন্ত্রণালয় সূত্র জানায়, এডিবির অর্থায়নে ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত দেশের উত্তর পশ্চিমাঞ্চলের ১৬টি জেলার মোট ৬১টি উপজেলায় ‘উত্তর পশ্চিম শস্য বহুমুখীকরণ প্রকল্প (এনসিডিপি)’ বাস্তবায়িত হয়। প্রকল্পটির সাফল্যের ওপর ভিত্তি করে উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২৭টি জেলার মোট ৫২টি উপজেলায় ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ‘দ্বিতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্পের (এসসিডিপি)’ কর্মকান্ডের বাস্তবায়ন হচ্ছে। এ পর্যায়ে ‘তৃতীয় শস্য বহুমুখীকরণ প্রকল্প’ নামে প্রকল্পটির মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হচ্ছে।

 

শস্যের বহুমুখী ব্যবহার নিশ্চিতের মাধ্যমে কৃষকদের ভাগ্য উন্নয়নে হাতে নেওয়া হয় প্রকল্পটি। একই সঙ্গে বোরো ধানের চেয়ে কৃষির অভ্যন্তরীণ মোট উৎপাদনে অধিকতর মূল্য সংযোজন করার লক্ষ্যমাত্রায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

 

প্রকল্পের মূল উদ্দেশ্যের মধ্যে রয়েছে, বাংলাদেশের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উচ্চ মূল্য ফসলের আবাদ ৫০ হাজার হেক্টর বাড়ানো; দক্ষতা উন্নয়ন ও উচ্চমুল্য ফসলে মুল্য সংযোজনের মাধ্যমে প্রান্তিক, ক্ষুদ্র ও মাঝারি কৃষক পরিবারের আয় বাড়ানো; প্রতি বছর ১৮ হাজার জনের অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে মহিলাসহ দরিদ্র জনগোষ্ঠীর গ্রামীণ আয় বৃদ্ধি করা; প্রকল্প এলাকার অতিরিক্ত শতকরা ১০ ভাগ মহিলাকে কৃষি বাণিজ্য কর্মকান্ডে বা কৃষির বাণিজ্যিকীকরণে  ক্ষমতায়ন করা; উপযুক্ত কৃষি পরিবারকে ঋণ সহায়তার মাধ্যমে খাদ্য নিরাপত্তা, নিরাপদ ও পুষ্টি বাড়ানো এবং প্রশিক্ষণ ও প্রদর্শনীর মাধ্যমে কৃষি ক্ষেত্রের প্রাতিষ্ঠানিক ক্ষমতা শক্তিশালীকরণ।

 

প্রকল্পের অন্যান্য উদ্দেশ্যের মধ্যে রয়েছে- উচ্চমূল্য ফসল আবাদের মাধ্যমে কৃষকের আয় বাড়ানো; স্থানীয় সুবিধাবঞ্চিত মহিলাদের ও দরিদ্র কৃষি পরিবারের আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা; উৎপাদিত ফসল পরিষ্কার পরিচ্ছন্নকরণ, বাছাইকরণ (গ্রেডিং), প্যাকেটজাতকরণ, সংরক্ষণ, পরিবহন ও বাজারজাতকরণের মাধ্যমে মূল্য সংযোজনে উচ্চ মুল্য ফসল উৎপাদকদের সুযোগ সৃষ্টি করা এবং কৃষকদের ঋণ গ্রহণের অধিকার নিশ্চিত করা।

 

প্রসঙ্গত, প্রকল্পটিকে এডিবি তাদের আর্থিক সহায়তায় বাংলাদেশে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর মধ্যে অসাধারণ বাস্তবায়ন পারদর্শিতা প্রদর্শন করায় ২০১৩ সালের জন্য অন্যতম শ্রেষ্ঠ প্রকল্প এবং শ্রেষ্ঠ প্রকল্প টিমের পুরস্কার দেয়।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৫/হাসান/লেনিন/সুমন মুস্তাফিজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়