ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যমুনা নদীতে টানেল নির্মাণে আগ্রহী চীন

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ৩ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যমুনা নদীতে টানেল নির্মাণে আগ্রহী চীন

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু সেতুর নিচে পলি জমার কারণে অনেক স্থানে চর পড়েছে। ভবিষ্যতে বেশি চর জাগলে এই সেতু অনুপযোগী হতে পারে। এমন আশঙ্কা থেকে যমুনা নদীর তলদেশ দিয়ে  টানেল তৈরির পরিকল্পনা করেছে সরকার। এ টানেল নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে চীনের রাষ্ট্রায়ত্ত একটি নির্মাণ প্রতিষ্ঠান।

 

হংকং সফররত সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে শুক্রবার সকালে জিজিয়াং কনস্ট্রাকশন ইনভেস্টমেন্ট গ্রুপ কোম্পানি লিমিটেডের প্রতিনিধিদল সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানায়।

 

চীনের সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানটি জি-টু-জি ভিত্তিতে এ টানেল নির্মাণ করতে চায়। মন্ত্রী এ সময় আগ্রহী প্রতিষ্ঠানকে দেশের বিদ্যমান নীতিমালা অনুযায়ী প্রস্তাব পাঠানোর পরামর্শ দেন।

 

সেতু বিভাগের তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ শুক্রবার বিকেলে এ তথ্য জানান।

 

সাক্ষাৎকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রুহুল আমিন সিদ্দিক, হংকংয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এম সারওয়ার মাহমুদসহ সফররত প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন। নির্মাণপ্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক শেন দে ফা ছয় সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

 

সেতু বিভাগ সূত্রে জানা গেছে, টানেল নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৬৩৪ কোটি ডলার (প্রায় ৫০ হাজার কোটি টাকা)। যমুনা টানেল নির্মিত হলে উত্তরবঙ্গের সঙ্গে সিলেট ও চট্টগ্রামের সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে।

 

যমুনা নদীর তলদেশে প্রস্তাবিত টানেলের এক প্রান্ত হবে উত্তরাঞ্চলের গাইবান্ধার ফুলছড়িতে। আরেক প্রান্ত জামালপুরের দেওয়ানগঞ্জে। টানেলে সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে। টানেলে দুটি সুড়ঙ্গ থাকবে। একটি দিয়ে যানবাহন যাবে, আরেকটি দিয়ে আসবে। টানেলের ভেতরে টিউবের প্রশস্ত হবে ১৫ থেকে ২০ মিটার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৫/শফিক/রফিক/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়