ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যুক্তরাজ্য ও ভেনিজুয়েলার উৎসবে ‘গাড়িওয়ালা’

আমিনুল ই শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ২৪ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাজ্য ও ভেনিজুয়েলার উৎসবে ‘গাড়িওয়ালা’

গাড়িওয়ালা সিনেমার দৃশ্য

বিনোদন প্রতিবেদক : যুক্তরাজ্যের ‘১৬তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ ও ভেনিজুয়েলার ‘ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ইনফ্যান্টিল জুভেনিল’ এ প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে আশরাফ শিশির পরিচালিত গাড়িওয়ালা চলচ্চিত্রটি। ২৪ মে থেকে শুরু হওয়া রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ৩১ মে পর্যন্ত। ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ইনফ্যান্টিল জুভেনিল উৎসবটি চলবে ৩০ মে পর্যন্ত।    

গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাইয়ের জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা। তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রতার মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্প নিয়ে নির্মিত হয়েছে এ সিনেমা।

ইমপ্রেস টেলিফিল্মের এ চলচ্চিত্রে অভিনেত্রী রোকেয়া প্রাচী ও প্রখ্যাত অভিনেতা রাইসুল ইসলাম আসাদ ছাড়াও আরো অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, মোসলেম, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, মোসলেম, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, জগন্ময় পালসহ চারশ নাট্যকর্মী। শিশুশিল্পীর চরিত্রে অভিনয় করেছেন, মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। মিডিয়া এইড বাংলাদেশ প্রযোজিত ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) এর কারিগরি সহায়তায় নব্বই মিনিট ব্যাপ্তির গাড়িওয়ালা সিনেমাটি পাবনা ও গাজীপুরের প্রত্যন্ত গ্রামে এবং বিএফডিসিতে সিংহভাগ আউটডোর-ভিত্তিক ৩০ দিনে শুটিং সম্পন্ন হয়েছে। গত ২৫ মে, বাংলাদেশ সেন্সরবোর্ডের আনকাট ছাড়পত্র পায়। খুব শিগগিরি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে গাড়িওয়ালা মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন নির্মাতা।

চলতি বছর গাড়িওয়ালা সিনেমাটি ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব রাজস্থান-২০১৪’-এ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার জিতেছে। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা বিশ্ব চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’, ‘শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা’ এবং ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ এই তিন ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে গাড়িওয়ালা। এই চলচ্চিত্রে চিত্রনাট্যের জন্য আশরাফ শিশির ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’, অভিনয়ের জন্য সুপার হিরো সুপার হিরোইন-খ্যাত অভিনেতা মুস্তাফিজুর নুর ইমরান জিতে নেন ‘শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা’ এবং শিশুশিল্পী কাব্য ও শেখ মারুফ যৌথভাবে জিতে নেয় ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ পুরস্কার।

এ ছাড়াও, গাড়িওয়ালা চলচ্চিত্রটি ১৯-২৪ অক্টোবর, ‘সংযুক্ত আরব আমিরাতে শারজাহ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’, গত ৯-১৭ নভেম্বরে, ‘২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, গত ১৩-২১ ডিসেম্বরে ‘৪র্থ এথেন্স আন্তর্জাতিক ডিজিটাল  চলচ্চিত্র উৎসব’, গত ২৫-২৭ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে ‘রাফি পীর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, এ বছরের ২৪-৩০ জানুয়ারি, ‘৮ম বাংলাদেশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’, ১৯-২২ ফেব্রুয়ারি, ভারতের ‘বিহার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং গত ২৭ ফেব্রুয়ারি, থেকে ১ মার্চ, কম্বোডিয়ার সিয়াম রিপে ‘এংকর ওয়াট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ১৯-২২ মার্চ পর্যন্ত ভারতের মহারাষ্ট্রে ‘৭ম নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং ৭-১৫ এপ্রিল, পর্যন্ত ভারতের লক্ষনৌতে  ‘৭ম সিএমএস আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’-এ প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়।

তা ছাড়া পর্তুগালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘আভানকা ২০১৪’ তে ট্রেইলার ইন মোশন বিভাগে মনোনীত হয় গাড়িওয়ালা সিনেমা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় গত ২৭ ফেব্রুয়ারি, থেকে ৩ মার্চ, পর্যন্ত অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গাড়িওয়ালা চলচ্চিত্রে অভিনয়ের জন্য রোকেয়া প্রাচী ‘শ্রেষ্ঠ অভিনেত্রী’ পুরস্কারের জন্য মনোনয়ন পান।
 
 

 


রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৫/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়