ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রে গেলেন শিল্পমন্ত্রী

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ২৮ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে গেলেন শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

অর্থনৈতিক প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য বিষয়ক আন্তর্জাতিক ফোরামে অংশ নিতে রোববার রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

 

তিনি এ ফোরামে তিন সদস্যের বাংলাদেশি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।  প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ।

 

প্রসঙ্গত, জাতিসংঘের ৭০তম সাধারণ সভার অংশ হিসেবে আগামীকাল নিউ ইয়র্কে এ ফোরাম অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস্, হাঙ্গেরি এবং বাংলাদেশ যৌথভাবে এর আয়োজন করেছে। এতে সুপেয় পানির নিশ্চয়তা বিধান, নিরাপদ পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে করণীয় নির্ধারণের পাশাপাশি স্বাস্থ্যখাতে নারীর সুযোগ বৃদ্ধি এবং শিল্পবর্জ্য থেকে পানি দূষণ প্রতিরোধের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

 

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী প্যানেল আলোচক হিসেবে অংশ নেবেন। তিনি সামাজিক বৈষম্য দূরীকরণ, দারিদ্র্য বিমোচন, মাতৃ-শিশু মৃত্যুর হার হ্রাস, সুপেয় পানির নিশ্চয়তা, নিরাপদ পয়ঃনিষ্কাশন, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্নখাতে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্য তুলে ধরবেন। এছাড়া, বাংলাদেশে পরিবেশবান্ধব শিল্পায়নের ধারা বেগবান করতে বর্তমান সরকারের গৃহিত উদ্যোগ এবং শিল্পবর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশের অগ্রগতি, শিল্প-কারখানায় নিরাপদ কর্মপরিবেশ, শ্রমিকদের নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, ন্যূনতম মজুরিসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের নীতি ও কর্মসূচি সম্পর্কে আলোকপাত করবেন।

 

শিল্পমন্ত্রী আজ বিকেলে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস্- এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে স্থানীয় যুবলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন।

 

৩০ সেপ্টেম্বর তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতাকালে উপস্থিত থাকবেন। যুক্তরাষ্ট্র সফর শেষে শিল্পমন্ত্রী ডেনিস সরকারের আমন্ত্রণে ২ অক্টোবর ডেনমার্ক যাবেন।

 

শিল্পমন্ত্রীর আগামী ৮ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।
 
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ সেপ্টেম্বর ২০১৫/নিয়াজ/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়