ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

একাত্তরের গণহত্যাকারীদের সম্পদ বাজেয়াপ্তের দাবি

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ২৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একাত্তরের গণহত্যাকারীদের সম্পদ বাজেয়াপ্তের দাবি

নিজস্ব প্রতিবেদক : একাত্তরের গণহত্যাকারীদরে মানবতাবিরোধী অপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করে শহীদ পরিবার ও ক্ষতিগ্রস্ত মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয় করার দাবি জানিয়েছে ঘাতক দালাল নির্মূল কমিটি।

 

বৃহস্পতিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে  এক সংবাদ সম্মেলনে ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির এ দাবি জানান।

 

সংবাদ সম্মেলনে শাহরিয়ার কবির জামায়াতকে নিষিদ্ধ করা, জামায়াতে ইসলামীর সব শিল্প-ব্যবসা প্রতিষ্ঠান সরকারের নিয়ন্ত্রণে আনার দাবি জানান।

 

তিনি বলেন, ‘গণহত্যা ও যুদ্ধের ভিকটিমদের ক্ষতিপূরণ প্রদান অভিনব কোন বিষয় নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সাপাপ্রাপ্ত নাৎসি নেতা ও নাৎসি দলের যাবতীয় সম্পদ বাজেয়াপ্ত করে যুদ্ধে ক্ষতিগ্রস্তদের বার্ষিক পেনশন দেওয়া হয়েছে। বহু দেশে এই ধরনের ক্ষতিপূরণের জন্য আইন আছে।’

 

এ সময় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সদ্য সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, আর্থিক মেরুদণ্ড ভেঙে দেওয়া হলে তাদের সন্ত্রাসী কার্যক্রম শূণ্যের কোটায় নেমে আসবে। এ ক্ষেত্রে সাংবিধানিক অধিকার ও আন্তর্জাতিক দৃষ্টান্ত রয়েছে।

 

জামায়াতকেও নিষিদ্ধের দাবি করেন আপিল বিভাগের প্রাক্তন এই বিচারপতি।

 

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন প্রাক্তন বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, অধ্যাপক মুনতাসীর মামুন, আমেরিকান অ্যাসোসিয়েশন অব জুরিস্টের কানাডা শাখার প্রাক্তন সভাপতি উইলিয়াম স্লোন,  ফেরদৌসী প্রিয়ভাষিণী ও শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৫/নিয়াজ/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়