ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

যে গ্রামে পালিত হয় লাশ পরিস্কার উৎসব

শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১২ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে গ্রামে পালিত হয় লাশ পরিস্কার উৎসব

অন্য দুনিয়া ডেস্ক : দিনের শেষে আপনার বন্ধুর সংখ্যা কত দাঁড়াল- সেটা কোনো ব্যাপার নয়। আপনার প্রয়োজন পরিবার। সাধারণত সবাই তাদের পরিবারকে ভালোবাসে কিন্তু ইন্দোনেশিয়ার একটি গ্রামে পরিবারের প্রতি এই ভালোবাসার বিষয়টি চলে গেছে ভীতিকর পর্যায়ে। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের উপজাতিরা মা’নিনি নামক উৎসব উদযাপন করে। একে আক্ষরিক অর্থে ‘লাশ পরিস্কার উৎসব’ বলা যেতে পারে। এবং এটিই হলো ভয়ের কারণে। যদিও তারা বলছে পরিবারের প্রতি ভালোবাসা থেকেই এটা করা হয়।

 

গ্রামটির বাসিন্দারা প্রতি ৩ বছর পর পর এই উৎসবে কবর খুড়ে তাদের পরিবারের মৃত সদস্যের লাশ উত্তোলন করে। এরপর মৃতদেহ পরিস্কার করা হয়। মৃত দেহে ইস্ত্রি করা জামাকাপড় পরিয়ে তারা পারিবারিক ছবিও তোলে। এই কার্যক্রম তাদের মৃত প্রিয়জনদের প্রতি ভালোবাসা দেখানোর জন্য করা হয়ে থাকে যা শতকের বেশি সময় ধরে গ্রামটিতে চলে আসছে।

 

মৃতদেহের শরীরে যাতে পচন না ধরে সেজন্য কফিন পরিবর্তন ও মেরামতও করা হয়। গ্রামটির বাসিন্দারা মনে করেন, মৃত্যু একটি চূড়ান্ত পদক্ষেপ না, কিন্তু একটি চলমান আধ্যাত্মিক জীবনের একটি ধাপ মাত্র। যা হোক, হয়তো তারা এই প্রবাদ বাক্যটি কখনো শোনেনি যে, ‘শান্তিতে বিশ্রাম’ যা মৃতদেহের ক্ষেত্রে বলা হয়ে থাকে।   

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৬/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়