ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেড় লাখ প্রশিক্ষিত যুবককে ৬৫৪ কোটি টাকা ঋণ

আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ৩০ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেড় লাখ প্রশিক্ষিত যুবককে ৬৫৪ কোটি টাকা  ঋণ

সচিবালয় প্রতিবেদক : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার জানিয়েছেন, যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে ১ লাখ ৪৮ হাজার ৮৮১ জন প্রশিক্ষিত যুবককে ৬৫৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকার ঋণ দিয়েছে সরকার। 

 

রোববার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়  আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ১৭ লাখ ৯৯ হাজার ২৫১ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়েছে।

 

৪ লাখ ৬৭ হাজার ৫৭৮ জনকে আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করা হয়েছে। ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এ কর্মসূচির আওতায় এ পর্যন্ত ১ লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষণ এবং ১ লাখ ৮ হাজার ৭৮২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

 

যুব কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে অধিদপ্তরের প্রধান কর্যালয়ের সঙ্গে সব জেলা ও উপজেলায় ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ ও ঋণের জন্য অনলাইনে আবেদনের ব্যবস্থা করা হয়েছে।

 

তিনি জানান, ১ নভেম্বর জাতীয় যুব দিবস। এ বছর জাতীয় যুব দিবসের প্রতিপাদ্য হলো  ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি’। আগামী ১ নভেম্বর ২০১৬ ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব দিবসের উদ্বোধনী অনুষ্ঠান হবে। প্রশিক্ষিত যুবক ও যুবমহিলাদের মধ্যে থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি হিসেবে ১৪ জন সফল আত্মকর্মী যুবক ও ৫ জন সফল যুব সংগঠকসহ ১৯  জনকে  এ বছর জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে।   প্রধানমন্ত্রী  শেখ হাসিনা এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সফল যুবকদের পুরস্কার দেবেন।    

 

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, যুব ও ক্রীড়া সচিব কাজী আখতার উদ্দিন আহম্মেদ ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আনোয়ারুল করিমসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৬/আসাদ/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়