ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যেসব ইস্যু গুরুত্ব পাচ্ছে জি-৭ শীর্ষ সম্মেলনে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৬ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেসব ইস্যু গুরুত্ব পাচ্ছে জি-৭ শীর্ষ সম্মেলনে

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে শুরু হয়েছে দুই দিনব্যাপী গ্রুপ অব সেভেন (জি-৭)-এর শীর্ষ সম্মেলন। বৃহস্পতি ও শুক্রবারের এ সম্মেলনে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু স্থান পয়েছে।

 

এবারে সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে আঞ্চলিক দেশগুলো, যেমন জাপান, তাইওয়ান, মালয়েশিয়া, কম্বোডিয়ার সঙ্গে বিরোধ। এ সাগরের একক মালিকানা দাবি করে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে চীন। সম্মেলন থেকে চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক বিশ্বের কঠোর বার্তা দেওয়ার বিষয়ে জি-৭ নেতারা একমত হয়েছেন।

 

আলোচনায় আরো গুরুত্ব পাচ্ছে বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থা। বিশ্বের অর্থনৈতিক অগ্রগতিতে শিল্পোন্নত দেশগুলোর ভূমিকা আরো জোরদার করার বিষয়ে আলোচনা হচ্ছে। বিশ্ব অর্থনীতি খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে স্বীকার করলেও জি-৭ নেতারা মনে করেন, এ অবস্থা সংকট নয়।

 

আর যে বিষয়টি প্রধান্য পাচ্ছে, তা হলো- অভিবাসী সমস্যা। অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে সংকটে আছে ইউরোপ। এ সংকট মোকাবিলায় জি-৭ নেতাদের সহযোগিতা চেয়েছেন ইউরোপীয় কাউন্সিল ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টরা।

 

এবারের জি-৭ শীর্ষ সম্মেলনে সদস্য দেশের প্রধান হিসেবে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যারকেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এ ছাড়া অংশ নিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেন ক্লদ জাঙ্কার এবং ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

 

তবে এবারের সম্মেলনে চীন ও রাশিয়ার কোনো প্রতিনিধি অংশ নেয়নি। বিশ্বের বড় এ দুই শক্তিকে বাদ দিয়েই জি-৭ সম্মেলন চলছে।

 

জি-৭ কী?

বিশ্বের শিল্পোন্নত সাতটি দেশের আন্তর্জাতিক সংগঠন গ্রুপ অব সেভেন (সংক্ষেপে জি-৭)। নিজেদের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্য নিয়ে ১৯৮৫ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে জি-৭। তবে সংশ্লিষ্ট দেশগুলোর নেতাদের শীর্ষ সম্মেলন শুরু হয় ১৯৭৫ সাল থেকে।

 

জি-৭ এর সদস্য দেশ : যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, জাপান ও জার্মানি।

 

শিল্পোন্নত হয়েও জি-৭ এর সদস্য নয় : রাশিয়া, চীন ও বর্তমানে ভারত।

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়