ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

যেসব কারণে ব্লক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ৩১ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেসব কারণে ব্লক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। সামাজিক যোগাযোগের এই সাইটটি খুবই সহজভাবে ব্যবহারের সুবিধা থাকায়, দিন দিন বেড়েই চলেছে এর জনপ্রিয়তা। তবে ফেসবুকের কিছু নিয়মনীতি রয়েছে, যেগুলো ভঙ্গ করলে ফেসবুক কর্তৃপক্ষ ব্লক করে দিতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি। হতে পারে তা সাত দিন কিংবা এক মাসের জন্য কিংবা পুরোপুরিই বাতিল করে দিতে ফেসবুক অ্যাকাউন্টটি।

 

জেনে নিন, ঠিক কী কী কারণে আপনার ফেসবুক প্রোফাইল ব্লক হয়ে যেতে পারে।

 

* ফেসবুক স্ট্যাটাসে বা মেসেজে কাউকে উদ্দেশ্যে করে আক্রমাত্মক কিছু লিখবেন না। এমনটা যদি করেন তাহলে সেই ব্যক্তি ফেসবুকে আপনাকে নিয়ে রিপোর্ট করলে, ব্লক হয়ে যেতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট। ফেসবুক এই অভিযোগটিকে খুবই গুরুত্বের সঙ্গে নেয়। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্টটি থেকে কাউকে হুমকি দেওয়া থেকে বিরত থাকুন।

 

* যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট করেছেন, তারা ফেসবুকে ফ্রেন্ডলিস্টে বন্ধু বাড়ানোর জন্য একদিনেই অতিরিক্ত সংখ্যক ফেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে থাকেন। এমনটা ফেসবুকের নিয়মবর্হিভূত। এক্ষেত্রে ফেসবুক কিছুদিনের জন্য ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর সুবিধা বন্ধ করে দিতে পারে কিংবা অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে। আবার আপনার ফেন্ড্রস অব ফেন্ড্রস এর তালিকায় নেই এমন অপরিচিত কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোও উচিত নয়। আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করছে না, এমন সংখ্যা বেশি হলেও বিপদ অনিবার্য। বেশি সংখ্যক ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে ফেসবুক আপনাকে সতর্ক করবে, আর তারপরও পাঠালে বন্ধ করে দেয়া হয় ফেসবুক অ্যাকাউন্টটি।

 

* একই দিনে যদি বন্ধুদের প্রোফাইলে, ইনবক্সে কিংবা কোনো গ্রুপ বা পেজে একই মেসেজ লিখে বার বার পোস্ট করতে থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। একই ম্যাসেজ বার বার দিতে চাইলে সেখানে কিছুটা পরিবর্তন করে দিন।

 

* নিজের ফেসবুক ওয়ালেও একই পোস্ট বার বার করা হলে, সেটি স্প্যাম হিসেবে বিবেচিত হয়ে ব্লক হয়ে যেতে পারে ফেসবুক অ্যাকাউন্টটি।

 

* প্রতিদিন অসংখ্য পরিমাণ ফ্যান পেজে লাইক দিতে থাকলে, সতর্ক করার পর ব্লক করে দেয়া হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট।

 

* পর্নোগ্রাফি ছবি কিংবা ভিডিও আপলোড করাটাও ফেসবুক প্রোফাইল ব্লক হওয়ার অন্যতম কারণ।

 

* আপনি যদি নিজের নামের পরিবর্তে সেলিব্রেটি বা অন্য কারো নাম ব্যবহার করেন, তাহলে অভিযোগ পাওয়ার ভিত্তিতে আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যাবে।

 

* ফেসবুক কেবলমাত্র মানুষদের ব্যবহারের জন্য। কুকুর, বিড়াল বা এরকম জীবজন্তুর নাম দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলা হলে, ব্লক করে দেয়া হয় সেই অ্যাকাউন্টটি।

 

* পণ্য প্রমোশনের ক্ষেত্রে ফেসবুক প্রোফাইলটিকে ব্যবহার করা হলে, ব্লক হয়ে যেতে পারে সেই অ্যাকাউন্টটি। ফেসবুক পেজের মাধ্যমে আপনি পণ্য প্রচারণামূলক কার্যক্রম চালাতে পারবেন।

 

* ফেসবুক কখনোই ফেক অ্যাকাউন্ট বা মিথ্যা তথ্য দিয়ে তৈরি আইডি কখনই সমর্থন দেয়না। ফেসবুক ফেক আইডি শনাক্ত করতে পারলেই তা বন্ধ করে দেয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়