ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রকেট উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৩, ৭ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রকেট উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণ কেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক : সমস্ত হুমকি-ধমকি আর সতর্কবার্তাকে উড়িয়ে দিয়ে রোববার দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি, ক্ষেপণাস্ত্র নয়; তারা মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ পাঠাতেই এই রকেট উৎক্ষেপণ করেছে।

 

গত মাসে উত্তর কোরিয়া জাতিসংঘকে জানিয়েছিল, তারা ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ পাঠাতে রকেট উৎক্ষেপণ করবে। তবে গতকালই দেশটির পক্ষ থেকে এ তারিখ পরিবর্তন করে উৎক্ষেপণের সময় ৭ থেকে ১৫ ফেব্রুয়ারি বলে জানানো হয়। উত্তর কোরিয়ার এই রকেট উৎক্ষেপণের পদক্ষেপের বিষয়ে এর আগে জাপান ও দক্ষিণ কোরিয়া তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল। জাপান জানিয়েছিল, উত্তর কোরিয়া কোনো রকেট বা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলেই সেটি ধ্বংস করবে সেনাবাহিনী। তবে রোববার রকেটটি উৎক্ষেপণের পর এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।

 

পিয়ংইয়ং জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৯টায় রকেটটি উৎক্ষেপণ করা হয়েছে। এটি জাপানের দক্ষিণের দ্বীপ ওকিনাওয়া অতিক্রম করেছে।

 

এদিকে রকেট উৎক্ষেপণের এ ঘটনার নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। দেশ তিনটি রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘটনাকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি একে ‘জাতিসংঘ সনদের গুরুতর লঙ্ঘন’ বলে দাবি করেছেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়