ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অভিজাত ১৩ ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা

মেহেদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিজাত ১৩ ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর অভিজাত ঢাকা ক্লাব, ধানমন্ডি ক্লাব, গুলশান ক্লাব, উত্তরা ক্লাবসহ দেশের ১৩টি ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট ক্লাবের চেয়ারম্যান বা প্রেসিডেন্টকে আদালতের নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

 

রোববার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

 

অন্যান্য ক্লাবগুলো হলো- বনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব গুলশান, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়র্স ক্লাব, নারায়ণঞ্জ ক্লাব ও খুলনা ক্লাব।

 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রেদোয়ান আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহহমান, সহকারী অ্যাটর্নি জেনারেল সালমা রহমান ও ফরিদা ইয়াসমিন।

 

একই সঙ্গে জুয়ার মতো অবৈধ ইনডোর গেম, যেমন : কার্ড, ডাইস ও হাউজি খেলা অথবা এমন কোনো খেলা যাতে টাকা বা অন্য কোনো বিনিময় হয়ে থাকে তা বন্ধের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

 

স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা, খুলনা ও সিলেটের পুলিশ কমিশনার এবং র্যা বের মহাপরিচালক, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসককে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

ব্যারিস্টার রেদোয়ান জানান, ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি নামিদামি ক্লাবে জুয়া খেলার ওপর তিন মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

 

রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ বলেন, ঢাকা মেট্রোপলিন পুলিশ অধ্যাদেশ ১৯৭৬, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৮ এবং পাবলিক গেম্বলিং অ্যাক্ট ১৮৬৭ অনুযায়ী, কোনো প্রকার জুয়া খেলা দণ্ডনীয় অপরাধ। একই সঙ্গে সংবিধানের ১৮ (২) অনুচ্ছেদ অনুযায়ী, সরকারকে পতিতাবৃত্তি ও জুয়া খেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। এসব যুক্তিতে আমরা আবেদন করলে আদালত আজ এ আদেশ দিয়েছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৬/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়