ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রাখাইনে রোহিঙ্গাদের গ্রাম গুঁড়িয়ে দিচ্ছে সেনারা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাখাইনে রোহিঙ্গাদের গ্রাম গুঁড়িয়ে দিচ্ছে সেনারা

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেলে যাওয়া ঘরবাড়ি-সবজি ক্ষেত বুলডোজারসহ ভারী যন্ত্রপাতি দিয়ে নিশ্চিহ্ন করে দিচ্ছে মিয়ানমার সরকার। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে শুক্রবার হিউম্যান রাইটস ওয়াচ এ তথ্য জানিয়েছে।

রোহিঙ্গাদের এসব গ্রাম অপরাধ সংঘটনের প্রমাণ হিসেবে জাতিসংঘের তদন্ত দল সেখানে যাওয়ার আগ পর্যন্ত সংরক্ষণ করতে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগে জাতিসংঘ ও মিয়ানমারের দাতা গোষ্ঠীদের প্রতি আহ্বানও জানিয়েছে সংস্থাটি। ২০১৭ সালের ডিসেম্বর থেকে মিয়ানমার সরকার পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের কমপক্ষে ৫৫টি গ্রামের বাড়িঘর, ক্ষেত ভারী যন্ত্রপাতি দিয়ে নিশ্চিহ্ন করে দেয়। ওই বছরের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা নিধনে মিয়ানমারের সেনাবাহিনী যে ৩৬২ গ্রামে অভিযান চালিয়ে সম্পূর্ণ বা আংশিক ধ্বংস করেছিল এই গ্রামগুলো তারই অংশ ছিল।

শুক্রবার হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, ধ্বংস করা এসব গ্রামের মধ্যে দুটি আগে সম্পূর্ণ অক্ষত ছিল। এগুলো বসবাসেরও উপযুক্ত ছিল। অগ্নিসংযোগ করে ১০টি গ্রামের কিছু বাড়িঘর পুড়িয়ে দিয়েছিল বৌদ্ধ চরমপন্থি ও সেনারা। এই গ্রামগুলোর সব বাড়িঘরও বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয়েছে।

সংস্থাটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড অ্যাডামস বলেছেন, ‘এসব গ্রামের অনেকগুলো ছিল রোহিঙ্গা নির্যাতনের দৃশ্যপট এবং এই নিপীড়নের সঠিক মূল্যায়ণ ও দোষীদের চিহ্নিত করতে জাতিসংঘের নিয়োগ করা বিশেষজ্ঞ দল সেখানে যাওয়ার আগ পর্যন্ত এগুলো সংরক্ষণ করা উচিৎ। এই এলাকাগুলো বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়ার মাধ্যমে রোহিঙ্গাদের স্মৃতিচিহ্ন মুছে ফেলার এবং তাদের সেখানে বাস করার বৈধ দাবিকে নস্যাৎ করার হুমকি দেওয়া হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়