ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজবাড়ীর মিষ্টি পানের সাত দেশ জয়

সোহেল মিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ৯ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজবাড়ীর মিষ্টি পানের সাত দেশ জয়

পান সাজাচ্ছেন নারীরা (ছবি : গোলাম মোর্তবা রিজু)

সোহেল মিয়া, রাজবাড়ী : রাজবাড়ীর মিষ্টি পানের সুখ্যাতি বহু পুরোনো। দেশের গণ্ডি পেরিয়ে বিভিন্ন দেশে যাচ্ছে রাজবাড়ীর মিষ্টি পান। মিষ্টি পান রপ্তানি করার ফলে যেমন আয় হচ্ছে বৈদেশিক মুদ্রা তেমনই স্বাবলম্বী হচ্ছে ৯ শতাধিক পানচাষি।

 

পরিবার পরিজন নিয়ে যারা এক সময় দুর্বিসহ জীবন যাপন করত তারা আজ সুখে স্বাচ্ছন্দে জীবনযাপন করছেন। সংসার চালানোর পাশাপাশি আজ তাদের সন্তানদেরকেও লেখাপড়া শেখাচ্ছেন।

 

এই জেলার স্থানীয়দের চাহিদা মিটিয়ে প্রতিবছর পান ভারত, পাকিস্তান, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, দুবাই ও নেপালে রফতানি করা হচ্ছে। এই অঞ্চলে সাধারণত মিষ্টি ও সাচি জাতের পান উৎপাদন হয়।

 

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার আড়কান্দি, বেতাঙ্গা, চরআড়কান্দি, ইলিশকোল, স্বর্পবেতাঙ্গা, খালকুলা ও বহরপুর এলাকায় ব্যাপক পানের আবাদ হয়। পূর্ব পুরুষের ঐতিহ্য ধরে রাখতেই এই অঞ্চলের চাষিরা পানের আবাদ করে আসছেন বলে জানান তারা।

 

কৃষি অফিসের তথ্য মতে, ২০১৪-১৫ অর্থবছরে শুধু বালিয়াকান্দিতেই ৮১৪টি পানের বরজ রয়েছে। যাতে প্রায় ২ হাজার চাষি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পান চাষের সঙ্গে জড়িত এবং প্রায় ৯০ হেক্টর জমিতে পান চাষ করা হচ্ছে।

 

বালিয়াকান্দির একটি পানের বরজ

 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাখাওয়াৎ হোসেন জানান, ভৌগোলিক কারণেই এখানকার মাটি পান চাষের উপযুক্ত। যদি পানচাষিদের সরকারি পৃষ্ঠপোষকতা ও নজরদারিতে রাখা হয় এবং সুদমুক্ত ঋণ দেওয়া হয় তাহলে এই অঞ্চলে পানে চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

 

 

রাইজিংবিডি/রাজবাড়ী/৯ ফেব্রুয়ারি ২০১৬/সোহেল মিয়া/রিশিত খান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়