ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট দল

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ৩০ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট দল

টেস্ট ক্রিকেটে কুলীন বলে পরিচিত শক্তিশালী ইংল্যান্ডকে ১০৮ রানে হারিয়ে দিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। দুর্বল জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের বাইরে এই প্রথম কোনো অভিজাত দলকে টেস্টে হারাল বাংলাদেশ।

 

টেস্ট ইতিহাসে এটা বাংলাদেশের অষ্টম জয়। এর মধ্য দিয়ে বাংলাদেশের ক্রিকেটে নতুন দিগন্ত এনে দিল মিরাজ-শাকিবরা। বাংলাদেশের টেস্ট ইতিহাসেও এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় ও স্মরণীয় জয়।

 

দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস ধসিয়ে দিতে মূল ভূমিকা রাখেন তরুণ মেহেদী হাসান মিরাজ। ৭৭ রানে ৬ উইকেট নেন বাংলাদেশের এই অফস্পিনার। প্রথম ইনিংসেও ৬ উইকেট নেন তিনি, ৮২ রান দিয়ে। স্বাভাবিকভাবেই ম্যাচ ও সিরিজি সেরার পুরস্কার উঠেছে তার হাতে। দুই টেস্ট মিলিয়ে ১৯ উইকেট পাওয়া ১২৯ বছরের রেকর্ডও ভেঙে দিয়েছেন।

 

ইংল্যান্ড ক্রিকেটের সবচেয়ে আদি ও অভিজাত দল। সেই ইংল্যান্ডকে আজ টেস্টে হারিয়ে দিল অপেক্ষাকৃত নবীন ও অনভিজ্ঞ বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ১৬৪ রানে অল আউট করে মিরপুর টেস্ট জিতল ১০৮ রানে। এই জয়ের মাহাত্ম্য অন্য রকম। এ সময়ের অন্যতম সেরা দলকে হারানোর পলে বাংলাদেশকে টেস্ট ক্রিকেটে এনে দেবে অন্যরকম আত্মবিশ্বাস।

 

মিরাজ ও সাকিবের ঘূর্ণিতে পড়েই আর দাঁড়াতে পারেনি ইংল্যান্ড। ৭৭ রানে ৬ উইকেট মিরাজের। ৪৯ রানে ৪ উইকেট নিয়েছেন সাকিব। বিনা উইকেটে ১০০ রান তুলে ফেলা ইংল্যান্ড শেষ পর্যন্ত আর ৬৪ রান যোগ করতেই অল আউট হয়ে গেল। এক সেশনেই ইংল্যান্ডের ১০ উইকেট তুলে নিল বাংলাদেশ।

 

বাংলাদেশ এর আগে বেশ কয়েকবার জয়ের দ্বারপ্রান্তে গিয়েও জিততে পারেনি। ২০০৩ সালে মুলতানে পাকিস্তানের বিপক্ষে, ২০০৬ সালে ফতুল্লায় অস্ট্রেলিয়ার বিপক্ষে, ২০০৮ সালে চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ মুহূর্তে পরাজিত হতে হয়েছিল বাংলাদেশকে।

 

আক্ষেপ ভোলার মিশন এবারও এসেছিল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে। কিন্তু চট্টগ্রামে সুযোগ ধরা দিয়েও হারিয়ে গেল অল্পের জন্য। টেস্টে বাংলাদেশি যুবারা কিছু ভুল না করলে নিশ্চিত জিতে যেতো টাইগাররা। তাহলে ইংল্যান্ডের মত দলকে হোয়াইটওয়াশের লজ্জায় ডোবাতে পারতো বাংলাদেশ। কিন্তু ২২ রানের পরাজয়ের কারণে তা ভেস্তে গেল। আর তাতে আক্ষেপটা আরেকটু বেড়ে গেল।

 

তবে ঢাকায় দ্বিতীয় টেস্টে সে আক্ষেপ ঘোচালেন সাকিব-মিরাজরা। ঢাকার মিরপুরে ইংল্যান্ডকে হারিয়ে  ইতিহাস সৃষ্টি করলো বাংলাদেশ। এই টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছিলেন ২০ উইকেট নেওয়ার সামর্থ্য বাংলাদেশের নেই। কিন্তু বাংলাদেশি ক্রিকেটাররা কোচের কথাকে ভুল প্রমাণ করলেন। দুই টেস্টেই মুশফিকরা ইংল্যান্ডের ২০ উইকেটের পতন ঘটিয়েছে।

 

অভিনন্দন মুশফিক-সাকিব-মিরাজদের। অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট দলকে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৬/এনএ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়