ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রিমান্ড শেষে হাসনাত কারাগারে

এম এ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ২২ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিমান্ড শেষে হাসনাত কারাগারে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারীতে জঙ্গি হামলার ঘটনায় হাসনাত রেজা করিমকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।

 

শুনানি শেষে সোমবার ঢাকা মহানগর হাকিম মোহা: আহসান হাবীব তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

মামলার তদন্তকারী কর্মকর্তা ঢাকা মহানগর কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক  হুমায়ুন কবির জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার হাসনাতকে আদালতে হাজির করেন। এ দিন তিনি হাসনাতকে রিমান্ডে নেওয়ার আবেদন করেননি। তবে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত হাসনাতকে কারাগারে আটক রাখার আবেদন করেন।

 

অপরদিকে, হাসনাতের আইনজীবী শাহ মোহাম্মদ সাহেব উদ্দিন তার জামিনের আবেদন দাখিল করে শুনানির জন্য ২৪ আগস্ট দিন ধার্য করার আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত হাসনাতকে কারাগারে পাঠানোর আদেশ দিয়ে জামিন শুনানির জন্য ২৪ আগস্ট দিন ধার্য করেছেন।

 

গত ১৩ আগস্ট হাসনাতের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরআগে গত ৪ আগস্ট তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চাইলে আদালত তার ৮ দিন রিমান্ড মঞ্জুর করেন।

 

একই ঘটনায় ৫৪ ধারায় গ্রেপ্তার কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খান দুই দফায় ১৪ দিনের রিমান্ড শেষে কারাগারে রয়েছেন। 

 

গত ৩ আগস্ট সন্ধ্যায় গুলশানের আড়ং এর সামনে থেকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক হাসনাত রেজা করিমকে গ্রেপ্তার করে পুলিশ। হাসনাত বাংলাদেশ ও ব্রিটেনের দ্বৈত নাগরিক। ব্রিটেনের নাগরিক হলেও সম্প্রতি তিনি দেশে ফিরে এসে বাবার আর্কিটেক্ট ফার্মে পরিচালকের দায়িত্ব পালন করছিলেন। ঘটনার দিনে মেয়ের জন্মদিন উপলক্ষে তিনি হলি আর্টিজান বেকারীতে পরিবার নিয়ে খেতে গিয়েছিলেন।

 

ওই ঘটনার মামলায় ১১ জন আদালতে সাক্ষী হিসেবে জবানবন্দি দিয়েছেন। এরা হলেন হলি আর্টিজান বেকারীর ক্যাশিয়ার আল-আমিন চৌধুরী সিজান, ওই রেস্তোরাঁর স্টাফ মিরাজ হোসেন, রাসেল মাসুদ, মেট্রোরেল প্রকল্পের ড্রাইভার বাসেদ সরদার, ওই রেস্তোরায় খেতে আসা ভারতীয় নাগরিক সত্য প্রকাশ, রেস্তোরার বাবুর্চি মো. শাহিন, শাহরিয়ার, তুহিন, শিশির, ফায়রুজ মালিহা এবং তাহানা তাসমিয়া।

 

এই ঘটনায় ৫৪ ধারায় মিরপুর এলাকার আরিফাবাদ হাউজিংয়ের তত্ত্বাবধায়ক দাউদ পাটোয়ারী, জঙ্গিদের বাসা ভাড়া দেওয়া বাড়ির মালিক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহসান, জঙ্গিদের ভাড়া নেওয়া বাড়ির ব্যবস্থাপক মাহবুবুর রহমান তুহিন ও রাজধানীর শেওড়াপাড়ার জঙ্গিদের বাসা ভাড়া দেওয়া বাড়ির মালিক মো. নুরুল ইসলামকে রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে গতকাল রোববার ড. গিয়াস উদ্দিন আহসান, মো. নুরুল ইসলাম জামিন পেয়েছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৬/এমএ খান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়