ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রিয়াল মাদ্রিদ ইতিহাসের সেরা ফুটবলাররা

শামীম পাটোয়ারী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ১০ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিয়াল মাদ্রিদ ইতিহাসের সেরা ফুটবলাররা

শামীম পাটোয়ারী : একবিংশ শতাব্দীর সবচেয়ে সফল ফুটবল ক্লাবগুলোর মধ্যে রিয়াল মাদ্রিদ অন্যতম। সম্প্রতি টানা এগারোবারের মতো বিশ্বের সবচেয়ে ধনী ক্লাবের খেতাব পায় স্প্যানিশ লা লিগার এই ক্লাবটি। অর্থের অভাব নেই বলেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সেরা সেরা খেলোয়াড়দের তুলে এনে সান্তিয়াগো বার্নাব্যুতে ক্লাবটির কর্তা ব্যাক্তিরা মেলান তারকার হাট।

 

কালের পরিক্রমায় বিশ্ব ফুটবল আঙ্গিনা মাতানো অনেক তারকা খেলোয়াড়ের পদচারণা ঘটেছে রিয়াল মাদ্রিদে। তারা তাদের অসাধারণ প্রতিভা দিয়ে যেমন নিজেদের সেরাটা জানান দিয়েছেন তেমনি করে অর্জন ও সাফল্যের দিক দিয়ে রিয়ালকে বসিয়েছেন গৌরব ও শ্রেষ্ঠত্বের আসনে।

 

কিংবদন্তিতুল্য সেসব খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ডি স্টেফানো, রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ জিনেদিন জিদান ও বর্তমান সান্তিয়াগো বার্নাব্যু কাঁপানো তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। নিচে রিয়াল মাদ্রিদ ইতিহাসের সেরা কয়েকজন তারকার বিবরণ তুলে ধরা হলো।

 

 

ইকার ক্যাসিয়াস : রিয়াল মাদ্রিদের ইতিহাসে অন্যতম সেরা একজন ফুটবলার ইকার ক্যাসিয়াস। ১৬ বছর ধরে রিয়ালের মূল দলে পরম মমতায় গোলপোস্ট পাহারা দিয়েছেন তিনি। রিয়ালের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন ক্যাসিয়াস। রিয়াল মাদ্রিদের মূল একাদশের হয়ে ৫১০টি ম্যাচ খেলেছেন বিশ্বকাপ জয়ী এই গোলরক্ষক।

 

ক্রিস্টিয়ানো রোনালদো : লিওনেল মেসির সঙ্গে প্রায়ই বর্তমান বিশ্বের সেরা ফুটবলারের লড়াইয়ে থাকেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়ালের আসার পর ক্লাবের অনেক রেকর্ড নতন করে সাজিয়েছেন তিনি। রিয়াল মাদ্রিদের সর্বকালের সেরা গোলস্কোরার এখন পর্তুগিজ এই যুবরাজই। রিয়ালের হয়ে  ২৪৪ ম্যাচে তার গোলসংখ্যা ২২৩টি। ক্লাব ও দেশের হয়ে অসাধারন পারফরম্যান্সের জন্য ইতিমধ্যে তিনটি ফিফা ব্যালন ডি’অর নিজের শোকেসে তুলেছেন সিআরসেভেন।

 

জিনেদিন জিদান : একসময় রিয়াল মাদ্রিদরে হয়ে বিশ্ব কাপিয়েছেন জিনেদিন জিদান। এবার স্বপ্নের ক্লাবটিকে আর উঁচুতে নিতে রিয়ালের কোচের আসনে রয়েছেন ফরাসি এই গ্রেট ফুটবলার। অসাধারন ড্রিবলিং ও নিখুত ফিনিশিংয়ের জন্য তাকে ক্লাবটির ইতিহাসের সেরা একজন ফুটবলার মনে করা হয়। ২০০২ সালে গ্লাসগোতে চ্যাম্পিয়ন্স লিগে জিদানের সেই জাদুকরি গোলটি এখনও ভক্তদের হৃদয়ে স্মরণীয় হয়ে আছে।

 

 

রাউল গঞ্জালেস : রিয়াল মাদ্রিদ ‘সি’ দলের হয়ে খুব অল্প বয়স থেকেই খেলা শুরু করেন রাউল গঞ্জালেস। কিন্তু ইউরোপের অন্যতম সেরা এই ক্লাবটি থেকে কিংবদন্তি হিসেবেই অবসর নেন রাউল। লস ব্লাঙ্কোসদের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতেন তিনি এবং দুই আসরের ফাইনালে গোল পান। রিয়াল মাদ্রিদের সর্বকালের সেরা গোলস্কোরারদের তালিকায় রয়েছেন তিনি।

 

আলফ্রেডো ডি স্টেফানো: রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচটি ইউরোপিয়ান কাপ ও ৮টি লিগ শিরোপা জেতেন ডি স্টেফানো। ফুটবল ইতিহাসে সম্পূর্ণ একজন ফুটবলার মনে করা হয় তাকে। মাদ্রিদের ক্লাবটির অনেক শিরোপা জয়ে তার বেশ গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।  ক্লাবের হয়ে ৩৯৬ ম্যাচে ৩০৮ গোল করেন কিংবদন্তি এই ফরোয়ার্ড।


 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৬/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়