ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘দক্ষতার কোনো বিকল্প নেই’

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ২৯ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দক্ষতার কোনো বিকল্প নেই’

অর্থনৈতিক প্রতিবেদক  :  দক্ষতার কোনো বিকল্প নেই। তাই দক্ষ জনবল তৈরি করে বিশ্ব বাজারে বাংলাদেশের অবস্থান আরো শক্ত করতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

 

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে পিডব্লিউসি আয়োজিত সেমিনারে এ কথা বলেন তিনি।

 

শাহরিয়ার আলম বলেন, ভিয়েতনাম, ইথিওপিয়া এখন পোশাক শিল্পে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। আমাদের বসে থাকলে চলবে না।

 

তিনি বলেন, তাজরীন ও রানা প্লাজা ট্র্যাজেডির পর উদ্যোক্তারা দেশের কারখানাগুলোর নিরাপত্তা নির্ধারণে কাজ করেছেন। তারা অ্যাকর্ড, এলায়ান্সকে সহায়তা করেছেন- যা সত্যি প্রশংসার দাবিদার। এরই ধারাবাহিকতায় রেজিস্ট্রার্ড ট্রেড ইউনিয়নের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৫৫০টিতে।

 

বর্তমানে বাংলাদেশের পোশাক শিল্প খাতে দক্ষ জনবল তৈরিই প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি মঈনুদ্দিন আহমেদ বলেন, উন্নত প্রযুক্তির জন্য দক্ষ জনবল তৈরি করতে হবে। নয়তো দেখা যাবে এ বিষয়ে অন্যদের ওপর নির্ভর করতে হবে। তা ছাড়া আমাদের নতুন বাজার খুঁজতে হবে। শুধু ইউরোপ আর আমেরিকার ওপর নির্ভর করে থাকলে চলবে না।

 

তিনি বলেন, বাংলাদেশ পোশাক শিল্পে এগিয়ে যাচ্ছে। দিন দিন গ্রিন কারখানার সংখ্যা বাড়ছে। ইতিমধ্যে ২৫৩টি কারখানা জিবিসি (গ্লোবাল বিজনেস চ্যালেঞ্জ) সার্টিফিকেট পেতে যাচ্ছে। আরো কারখানা সামনে পাবে।

 

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম, পিডব্লিউসির কান্ট্রি ডিরেক্টর মামুনুর রশীদ, পিডব্লিউডির পার্টনার পল্লব দে, দীপক মালকানি প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৬/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়