ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোগ নিয়ন্ত্রণে হেলথ প্রমোশন ফাউন্ডেশন তৈরি জরুরি

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৯, ৯ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোগ নিয়ন্ত্রণে হেলথ প্রমোশন ফাউন্ডেশন তৈরি জরুরি

নিজস্ব প্রতিবেদক : বিদ্যমান স্বাস্থ্য ব্যবস্থায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য দিয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর সমন্বিত উদ্যোগ প্রয়োজন। পাশাপাশি রোগ প্রতিরোধে দেশে হেলথ প্রমোশন ফাউন্ডেশন তৈরি করা জরুরি বলে মনে করে বাংলাদেশ তামাক বিরোধী জোট।

 

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয় তামাক মুক্ত দিবস উপলক্ষে ‘তামাক নিয়ন্ত্রণ, অসংক্রামক রোগ প্রতিরোধে এবং স্বাস্থ্য সুরক্ষায় হেলথ প্রমোশন ফাউন্ডেশন চাই’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

 

বক্তারা বলেন,  দ্রুত বৃদ্ধি পাওয়া নগরায়ন ও জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি অস্বাস্থ্যকর জীবন যাত্রা, খাদ্য গ্রহনের অভ্যাস, শরীর চর্চা, ব্যায়াম বা কায়িক পরিশ্রমের অভাব, তামাকজাত দ্রব্য ব্যবহার, মাদক সেবন অসংক্রামক রোগ সৃষ্টির কারণ। বাংলাদেশে তামাক ব্যবহারে ৩ লাখ ৮২ হাজার মানুষ পঙ্গু হচ্ছে ও ৫৭ হাজার মানুষ মারা যাচ্ছে। তামাক ব্যবহারে অসুস্থ হলে রোগীরা প্রাথমিক পর্যায়ে ডাক্তারের কাছে আসতে চায় না। অনেক রোগী রোগের ফাইনাল স্টেজে আসে। তাই যথাযথ চিকিৎসা দেওয়া যায় মাত্র কয়েক হাজার রোগীকে। তবে প্রাথমিক পরযায়ে চিকিৎসা দিলে শতকরা ৬০ ভাগ রোগীকে সুস্থ করা সম্ভব।

 

জাতীয় যক্ষা নিরোধ সমিতির (নাটাব) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোজাফফর হোসেন পল্টু বলেন, বাংলাদেশ তামাক বিরোধী জোট দীর্ঘদিন ধরে উন্মুক্ত স্থানে ধুমপান নিষিদ্ধ করার জন্য দাবি জানিয়ে আসছিল। সরকার এ দাবির প্রেক্ষিতে উন্মুক্ত স্থানে ধুমপান করলে ৫০ টাকা জরিমানা থেকে ৩০০ টাকা করে। কিন্তু তা কার্যকর হচ্ছে না।

 

তিনি আরও বলেন, দেশে এখন ধান চাষের পরিবর্তে তামাক চাষ করা হয়। এর ফলে আবাদী জমিগুলো নষ্ট হচ্ছে। আবাদী জমিগুলো নষ্ট হওয়ায় ভবিষ্যতে বিপুল জনগোষ্ঠির খাদ্য নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাড়াবে।

 

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ তামাক বিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ, দি ইউনিয়নের কারিগরী পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলনের সভাপতি ডা. রশিদ-ই-মাহবুব, রফিকুল ইসলাম মিলন, আ.ফ.ম সারওয়ার প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৫/নাসির/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়