ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোহিঙ্গাদের সহায়তায় ২২৪ কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ২০ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের সহায়তায় ২২৪ কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের কারণে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তায় যুক্তরাষ্ট্র দুই কোটি ৮০ লাখ ডলার (২২৪ কোটি টাকা প্রায়) দেবে।

বুধবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে বৈঠকে এ সহায়তার আশ্বাস দেন। বৈঠকের পর সাংবাদিকদের এ সহায়তা প্রদানের কথা জানান তিনি।

রাখাইনে সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন বার্নিকাট। রোহিঙ্গা শরণার্থীরা যাতে নিজেদের দেশে ফিরে যেতে পারে সেজন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলেও জানান তিনি।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়ার জন্য যত রকমের সাহায্য সহযোগিতা করা দরকার সেটা তারা (যুক্তরাষ্ট্র) করবেন। তারা সাহায্য আরো বাড়াবেন বলেও জানান তিনি।

 



এদিকে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সহায়তা হিসেবে সৌদি আরব দেড় কোটি ডলার এবং দক্ষিণ কোরিয়া ১৫ লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট রাতে রাখাইনে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি হামলা করেছে এ অভিযোগ করে সেখানে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী।

অভিযানের নামে হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুন দেওয়াসহ নানা নির্যাতন অব্যাহত রেখেছে সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে সীমান্ত অতিক্রম করে করে দলে দলে বাংলাদেশে প্রবেশ করতে থাকে রোহিঙ্গারা। প্রতিদিনই মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছে হাজার হাজার রোহিঙ্গা। পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, মিয়ানমারের নিরাপত্তাবাহিনী রোহিঙ্গাদের নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করছে।

জাতিসংঘের তথ্যমতে, গত ২২দিনে ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। তবে স্থানীয় সূত্র মতে এই সংখ্যা ৫ লাখের ওপরে।



রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৭/সাইফ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়