ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আদালত অবমাননা

পৌর মেয়র ও প্রকৌশলীকে আবার হাজিরের নির্দেশ

মেহেদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পৌর মেয়র ও প্রকৌশলীকে আবার হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : আদালতের নির্দেশ না মানায় নরসিংদীর মাধবদী পৌরসভার মেয়র মোশারফ হোসেন মানিক ও পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামানকে আবার হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

আগামী ১২ জানুয়ারি তাদের আবার হাইকোর্টে হাজির হতে বলা হয়েছে। বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. বাকির উদ্দিন ভূইয়া। মেয়রের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুল বর চৌধুরী।

 

আইনজীবী বাকির উদ্দিন বলেন, নরসিংদীর মাধবদী পৌরসভার বাসিন্দা মজিবুর রহমানের মালিকানাধীন টিনশেডের ১১টি দোকান ও বাড়ি কোনো নোটিশ ছাড়াই  ভেঙে দেওয়ার হুমকি দেন ওই পৌরসভার মেয়র মোশারফ হোসেন মানিক। এই  হুমকির বিরুদ্ধে ১০ অক্টোবর হাইকোর্টে রিট করেন তিনি।

 

তিনি জানান, রিটের শুনানি নিয়ে আদালত ওই দোকান ও বাড়ি উচ্ছেদের ওপর স্থিতিবস্থা জারি করেন। একইসঙ্গে উচ্ছেদের হুমকি কেন অবৈধ হবে না- এই মর্মে রুল জারি করেন। আদালতের স্থিতিবস্থা থাকার পরও ওই দোকান ও ঘর ভেঙে দেওয়া হয়।

 

পরে মেয়র ও নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার মামলা করেন মজিবুর রহমান খান। ওই আবেদনের শুনানি নিয়ে ১ ডিসেম্বর বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের বেঞ্চ রুল জারি করেন।

 

কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না- এই মর্মে রুল জারি করা হয়। একইসঙ্গে নরসিংদীর পৌরসভার মেয়র ও প্র্রধান প্রকৌশলীকে তলব করেন আদালত। বৃহস্পতিবার দুইজন আদালতে হাজির হয়ে আদালত অবমাননার মামলা থেকে অব্যাহতি চান।

 

মেয়রের আইনজীবী আদালতে বলেন, দোকান, বাড়ি পৌরসভার পক্ষ থেকে ভাঙা হয়নি। জনগণ ভেঙে ফেলেছে।

 

আদালত তাদের অব্যাহতি না দিয়ে আগামী ১২ জানুয়ারি ফের হাজিরের নির্দেশ দেন। ওই দিন আদালত পরবর্তী আদেশ দেবেন বলে জানান আইনজীবী বাকির উদ্দিন ভূঁইয়া।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৬/মেহেদী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়