ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেল এনবিআর

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ১ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেল এনবিআর

অর্থনৈতিক প্রতিবেদক : সব আশঙ্কা পেছনে ফেলে সদ্য সমাপ্ত ২০১৪-১৫ অর্থ বছরের রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২০১৪-১৫ অর্থ বছরের নির্ধারিত (সংশোধিত) ১ লাখ ৩৫ হাজার ২৮ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১ লাখ ৩৬ হাজার ২৬৬ কোটি। অর্থ্যাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ২৩৮ কোটি টাকা বেশি আদায় হয়েছে।
যা গত অর্থ বছরের তুলনায় ১২ দশমিক ৭৯ শতাংশ বেশি আদায় হয়েছে। অর্থ্যাৎ প্রবৃদ্ধি ১২.৭৯ শতাংশ অর্জন করেছে।

বুধবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে প্রতিষ্ঠানটির ভ্যাট অনলাইন প্রোজেক্টের কনফারেন্স রুমে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, সব শঙ্কা পেরিয়ে এনবিআর শুধু রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনই করে নাই। আমরা তা অতিক্রম করেছি। ২০১৪-১৫ অর্থ বছরের রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৩৫ হাজার ২৮ কোটি টাকা। সেখানে এনবিআর ১২ দশমিক ৭৯ প্রবৃদ্ধি হারে ১ লাখ ৩৬ হাজার ২৬৬ দশমিক ৬৮ কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছি। এক্ষেত্রে আমরা ১০০ দশমিক ৯২ শতাংশ সাফল্য দেখিয়েছি। যেখানে পূর্ববর্তী অর্থবছরে (২০১৩-১৪) প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ১০ দশমিক ৭৯ শতাংশ।

এনবিআর চেয়ারম্যানের দেওয়া তথ্য অনুসারে দেখা যায়, ২০১৪-১৫ অর্থবছরের রাজস্ব আদায়ে প্রধান খাতসমূহের ক্ষেত্রে ১০০ ভাগের বেশি সাফল্য আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর।

প্রধান খাতসমূহের মধ্যে রয়েছে-
শুল্ক খাত: আমদানি ও রপ্তানি পর্যায়ে অর্থাৎ শুল্কের ক্ষেত্রে ৩৭ হাজার ৫শত কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৩৮ হাজার ২৩৫ কোটি টাকা। সাফল্যের হার ১০১ দশমিক ৯৬ শতাংশ। আর এই খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ০১ শতাংশ।

মূসক খাত: মূল্য সংযোজন করের (মূসক) ক্ষেত্রে এনবিআরের সংশোধিত লক্ষ্যমাত্রা ৪৮ হাজার ২৬৪ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৪৮ হাজার ৬৩৮ দশমিক ০১ কোটি টাকা। এই খাতে সাফল্য ১০০ দশমিক ৭৭ শতাংশ। আর প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ২৩ শতাংশ।

আয়কর ও ভ্রমণ খাত:  আয়কর ও ভ্রমণের ক্ষেত্রে প্রতিষ্ঠানের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ৪৯ হাজার ২৬৪ কোটি টাকা। যেখানে আদায় হয়েছে ৪৯ হাজার ৩৯৩ কোটি টাকা। এই খাতে সাফল্য ১০০ দশমিক ২৬ শতাংশ। আর প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১২ দশমিক ৬৪ শতাংশ।

দেশের রাজনৈতিক টালমাটাল পরিস্থিতে রাজস্ব আদায় নিয়ে বিশিষ্টজনের শঙ্কা ছিল। অথচ এনবিআর কিভাবে লক্ষ্যমাত্রা অর্জন করলো এমন প্রশ্নের উত্তরে এনবিআর চেয়ারম্যান বলেন, বোর্ডের সব কর্মকর্তার সমন্বিত উদ্যোগ, নিষ্ঠা ও ঐক্যবন্ধ প্রচেস্টার ফলেই এই অর্জন সম্ভব হয়েছে। এটা কোন মিরাক্কেল নয়, এটাই বাস্তবতা।

 


 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৫/এম এ রহমান/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়