ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশকে স্লোভেনিয়ার বন্দর ব্যবহারে আমন্ত্রণ

নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ৩০ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশকে স্লোভেনিয়ার বন্দর ব্যবহারে আমন্ত্রণ

সচিবালয় প্রতিবেদক : স্লোভেনিয়ার বন্দর ব্যবহারে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছেন সে দেশের কৃষি, বন ও খাদ্য বিষয়ক স্টেট সেক্রেটারি তানজা শ্রিনিশা।

 

বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় শ্রিনিশা এই আগ্রহ প্রকাশ করেন।

 

সাক্ষাৎশেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘স্লোভেনিয়ার দুটি কোম্পানি বাংলাদেশে পোশাক তৈরি করে। ফলে তাদের দুই প্রতিষ্ঠানের পাশাপাশি আমাদেরও সেখানে পোশাক রপ্তানির সুযোগ রয়েছে। যেহেতু সে দেশের ব্যবসায়ীদের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের যোগাযোগ কম তাই আমরা এ সুযোগ নিতে পারছিলাম না। এখন থেকে আমরা সেখানে ব্যবসা সম্প্রসারণ করতে পারব। পাশাপাশি স্লোভেনিয়ার পোর্ট ব্যবহারে তারা আমাদের আমন্ত্রণ জানিয়েছেন।’

 

তিনি বলেন, ‘স্লোভেনিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য ইতিমধ্যে আমরা বেশ কিছু পরিকল্পনা করেছি। আমাদের উৎপাদিত পণ্য যেভাবে সহজে স্লোভেনিয়ায় রপ্তানি হবে সে ব্যপারে আমরা তাদের সঙ্গে আরো আলোচনা করবো। প্রতিনিধি দল আমার নেতৃত্বে তাদের দেশে একটি ব্যবসায়ী দলের আমন্ত্রণ জানিয়েছেন।

 

ডেপুটি মিনিস্টার সাংবাদিকদের বলেন, ‘কৃষি, বাণিজ্য এবং তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে আমাদেরে আলোচনা হয়েছে। পারস্পারিক সহযোগিতার মাধ্যমে আমরা এসব বিষয়ে দক্ষতা ও অভিজ্ঞতা বিনিময় করবো।’ এজন্য একটি পাইলট প্রকল্পও আমরা হাতে নিতে যাচ্ছি।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, স্লোভেনিয়ার রাষ্ট্রদূত, দুই দেশের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৬/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়