ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-গ্রিজমান

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০১, ৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদো-গ্রিজমান

ক্রীড়া ডেস্ক : রাজত্বটা এখানে মেসি-রোনালদোর। সর্বশেষ ফিফা বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন লিওনেল মেসি। তার আগেরবার ক্রিস্টিয়ানো রোনালদো।

 

আট বছর ধরেই পুরস্কারটি ভাগাভাগি করেছেন মেসি ও রোনালদো।এবার নতুন কাউকে দেখা যাবে? নাকি এই দুইয়ের কারো হাতে উঠবে ফিফা বর্ষসেরার পুরস্কার? উত্তরটা জানতে অপেক্ষা করতে হবে আগামী ৯ জানুয়ারি পর্যন্ত।

 

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা কাল তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। যেখানে মেসি ও রোনালদোর সঙ্গে প্রথমবার তিনজনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা আঁতোয়ান গ্রিজমান।

 

এবারের বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো। ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার পর দেশকে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে নেতৃত্ব দেন পর্তুগিজ ফরোয়ার্ড।

 

অন্যদিকে মেসি তার ক্লাব বার্সেলোনাকে ঘরোয়া ডাবল জেতাতে বড় ভূমিকা রাখেন। পাঁচবারের বর্ষসেরা এই খেলোয়াড় সব প্রতিযোগিতা মিলিয়ে গোল করেন ৪১টি। তার নেতৃত্বে জুনে কোপা আমেরিকার ফাইনালে খেলে আর্জেন্টিনা।

 

আর গ্রিজমান ছিলেন ইউরো চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতা। ফাইনালে রোনালদোর পর্তুগালের কাছে হেরে যায় তার ফ্রান্স। ক্লাব অ্যাটলেটিকোকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন ফরাসি ফরোয়ার্ড। সেখানেও রোনালদোর কাছেই হেরে যান তিনি।

 

বর্ষসেরা কোচ নির্বাচনেও তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। যেখানে লেস্টার সিটিকে প্রথমবার প্রিমিয়ার লিগ জেতানো কোচ ক্লদিও রানিয়েরির সঙ্গে আছেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস ও রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান।

 

এ ছাড়া বর্ষসেরা নারী ফুটবলারের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন জার্মান মিডফিল্ডার মেলানি বেহরিনগের, যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার কার্লি লয়েড ও ব্রাজিলের ফরোয়ার্ড মার্তা।

 

আগামী ৯ জানুয়ারি জুরিখে জমকালো অনুষ্ঠানে বর্ষসেরা পুরুষ ও নারী খেলোয়াড় এবং কোচের নাম ঘোষণা করা হবে এবং পুরস্কার দেওয়া হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৬/পরাগ/এএন 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়