ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শনিবারও দুপুর পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৯, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শনিবারও দুপুর পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: নানা আয়োজনের মধ্যদিয়ে গতকাল শুক্রবার  পালিত হয়েছে বইমেলার প্রথম শিশুপ্রহর। একইভাবে শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।

শনিবার মেলা শুরু হবে সকাল ১১টায় ও চলবে রাত ৮টা পর্যন্ত। এছাড়া অমর একুশে উদযাপন উপলক্ষে শনিবার সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক বাছাই। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন খায়রুল আলম সবুজ, অধ্যাপক মোহাম্মদ সেলিম ও অপরেশ কুমার ব্যানার্জি।

এরপর বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে বাংলা একাডেমির হীরকজয়ন্তী উপলক্ষে ‘ফোকলোর কর্মসূচি: অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. ফিরোজ মাহমুদ। এছাড়া আলোচনায় অংশ নেবেন অসীমানন্দ গঙ্গোপাধ্যায়, শাহিদা খাতুন, নন্দলাল শর্মা ও সাইফুদ্দীন চৌধুরী। সভাপতিত্ব করবেন অধ্যাপক শামসুজ্জামান খান।এরপর সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতি অনুষ্ঠান।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-তে শুক্রবার ছিল প্রথম শিশুপ্রহর। নানা আয়োজনে পালিত হয়েছে দিবসটি। শিশুদের জন্য বাংলা একাডেমি এবার বেশ কয়েকটি নতুন বই প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে বাংলা একাডেমি ছোটদের অভিধান-এর নতুন সংস্করণ, রোকনুজ্জামান খান দাদাভাই সম্পাদিত আমার প্রথম লেখা, আখতার হুসেন সম্পাদিত হাবীবুর রহমান কিশোর রচনাসংগ্রহ, সৈয়দ শামসুল হকের বঙ্গবন্ধুর বীরগাথা বইয়ের সাধারণ ও ব্রেইল সংস্করণ, আসাদ চৌধুরীর বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বেবী মওদুদের রাসেলের গল্প, শাহজাহান কিবরিয়ার আফ্রিকার রূপকথা এবং চালাক শিয়াল ও বোকা শিয়াল। অন্যান্য প্রকাশনা সংস্থাগুলো এ পর্যন্ত মেলায় ২১টি শিশুতোষ বই প্রকাশ করেছে।

অমর একুশে উদ্যাপন উপলক্ষে শুক্রবার সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় মোট ৫৬২জন প্রতিযোগী অংশ নেয়। আগামীকাল রোববার প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমির হীরকজয়ন্তী উপলক্ষে অভিধান ও ব্যাকরণ কর্মসূচি: অতীত থেকে বর্তমান শীর্ষক আলোচনায় অংশ নেন অধ্যাপক স্বরোচিষ সরকার, অধ্যাপক হাকিম আরিফ ও অধ্যাপক মোহাম্মদ আজম। সভাপতিত্ব করেন অধ্যাপক আহমদ কবির।

গতকাল শুক্রবার অমর একুশে বইমেলার ৫ম দিনে নতুন বই এসেছে ২৫৬টি ও মোড়ক উম্মোচন করা হয়েছে ১৪টি নতুন বইয়ের।

 

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়