ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শিক্ষা মন্ত্রণালয়ের গরিব ফান্ডে লুটপাট

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ৩১ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষা মন্ত্রণালয়ের গরিব ফান্ডে লুটপাট

এম এ রহমান : দরিদ্র শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত লাখ লাখ টাকা লুটপাটের অভিযোগ উঠেছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ওই অর্থ বরাদ্দ হলেও মন্ত্রণালয়েরই একটি চক্রের বিরুদ্ধে লুটপাটের অভিযোগ। 

 

২০১১-১২ অর্থবছরের শেষ সময়ে গরিব ফান্ডের লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার ওই অভিযোগ অনুসন্ধানে এরই মধ্যে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রায় দুই বছর পেরিয়ে গেলেও দুদকের অনুসন্ধানে কোনো গতি নেই। ফলে ওই চক্রটি এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছে। 

 

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ‘২০১৩ সালে ওই অভিযোগ আমলে নিয়ে দুদকের উপপরিচালক মোজাহার আলী সরদারকে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়। এরপর ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে কমিশনে অনুসন্ধান প্রতিবেদন দাখিল করা হয়। কিন্তু কমিশন তা গ্রহণ না করে নতুন করে অনুসন্ধান করার জন্য দুদকের উপপরিচালক জাহাঙ্গীর হোসেনকে দায়িত্ব দিন।’

 

তিনি আরো বলেন, ‘অনুসন্ধানের দায়িত্ব নেওয়ার পর নতুন অনুসন্ধান কর্মকর্তা শিক্ষা মন্ত্রণালয় থেকে নথিপত্র সংগ্রহ করেছেন। তবে এখনও অনুসন্ধান শেষ করতে পারেননি।’

 

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রছাত্রীদের জন্য বিশেষ মঞ্জুরি নামের এই ফান্ড ‘গরিব ফান্ড’ হিসেবে পরিচিত। ২০১১ সালের ১৬ জুন গরিব ফান্ডের অর্থ বরাদ্দের একটি আদেশে ৬০ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা করে মোট ১২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ৫৪ থেকে ৫৯ ক্রমিকে ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার ছয়টি প্রতিষ্ঠানের নামে বরাদ্দ হয় এক লাখ ২০ হাজার টাকা। ওই আদেশে ১২৩ জন শিক্ষার্থীর প্রত্যেককে তিন থেকে পাঁচ হাজার করে মোট চার লাখ ৩৩ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

 

এর মধ্যে ৬৭ থেকে ৯৬ ক্রমিক নম্বরে হরিণাকুণ্ডু উপজেলার ৩০ জন শিক্ষার্থীর নাম ছিল। আর বাকি ৯৩ জনের মধ্যে জেলাওয়ারি হিসাবে নোয়াখালীর ১১, ফেনী ১, নওগাঁ ১, নবাবগঞ্জ ২, পটুয়াখালীর কেবল দুমকি ও দশমিনা উপজেলা ১৪, বরিশাল ৮, মানিকগঞ্জ ৫, রাজশাহী ৩, কুমিল্লা ২, মঙ্গাপীড়িত কুড়িগ্রামে ১, গাইবান্দা ২, গাজীপুর ৩, সাতক্ষীরা ৪, চট্টগ্রাম ১, চাঁপাই ২, টাঙ্গাইল ৪, পিরোজপুর ১ এবং ঢাকা মহানগরী ও জেলার ২৭ জন শিক্ষার্থীর নাম ছিল।

 

সূত্র আরো জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের ওই আদেশে ঢাকার ২৭ শিক্ষার্থীর তালিকায় ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয়ের ছয় জন শিক্ষার্থীর ঠাঁই হয়েছে। অবশ্য ওই প্রতিষ্ঠানের সাত জন শিক্ষকও বিশেষ মঞ্জুরি পেয়েছেন। যাদের প্রত্যেকের নামে ১০ হাজার করে বরাদ্দ হয়েছে। দরিদ্র শিক্ষকের তালিকায় সারা দেশের ২২ জন শিক্ষকের জন্য দুই লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকার ইস্কাটন উচ্চ বিদ্যালয়, যেখানে তথাকথিত দরিদ্র শিক্ষক ও শিক্ষার্থীর জন্য মোটা অঙ্কের বরাদ্দ করা হয়েছে।

 

অভিযোগ রয়েছে, ঢাকার অদূরে নারায়ণগঞ্জে বসবাসরত একজন তৃতীয় শ্রেণির কর্মকর্তার সুপারিশেই দরিদ্র ফান্ড থেকে নারায়ণগঞ্জ হাই স্কুলের তিন জন এবং কলেজের তিন জন শিক্ষকের অনুকূলে ৬০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সেখানে জেলা প্রশাসনের কোনো সুপারিশ ছিল না। একই আদেশে মন্ত্রণালয়ের এক প্রভাবশালীর সুপারিশে ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার ছয়টি প্রতিষ্ঠানকে এক লাখ ২০ হাজার এবং উপজেলার ৩০ জন শিক্ষার্থীকে ৯৫ হাজার টাকা বরাদ্দ দেওয়ার পর আনো দুজন মাদ্রাসা শিক্ষকের অনুকূলে ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

 

অভিযোগ সূত্রে আরো জানা যায়, রাজধানীর অভিজাত এলাকা গুলশানের প্রতিষ্ঠান ঢাকা স্টার স্কুলের ছয় জন শিক্ষার্থীকে দরিদ্র দেখিয়ে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। অথচ গরিবদের এ ফান্ডের অর্থ পেয়েছে রাজধানীর অভিজাত এলাকার তথাকথিত শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠান। সর্বনিম্ন তিন হাজার থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত বরাদ্দ হয়েছে। অনুন্নয়ন বাজেটের বিশেষ মঞ্জুরি খাতের ওই অর্থ বরাদ্দে নীতিমালা থাকলেও তা মানা হয়েছে খুব কম ক্ষেত্রে।

 

যদিও জেলা শিক্ষা অফিস আর জেলা প্রশাসনের যৌথ সুপারিশে বেশ কিছু আবেদন আমলে নেওয়া হয়েছে। তবে বেশির ভাগ এসেছে মন্ত্রণালয়ের একটি চক্রের হাত ঘুরে। ওই চক্রের বেশির ভাগই বিভিন্ন দফতরে ডেপুটেশনে কাজ করছেন মন্ত্রণালয়ের বাইরের বিভিন্ন দফতরে।

 

অভিযোগ রয়েছে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব, ইন্টারনেট লাইন ও টেলিফোন ব্যবহার করে সেই চক্রের সদস্যরা সারা দেশে তাদের নেটওয়ার্ক তৈরি করেছে। এর মাধ্যমেই ওই চক্রটি বিভিন্ন প্রকল্পে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।


 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৫/এম এ রহমান/লেনিন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়