ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজধানীতে আধুনিক জবাইখানা মাত্র একটি

এফবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ৯ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে আধুনিক জবাইখানা মাত্র একটি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে পশু জবাইয়ের জন্য আধুনিক জবাইখানা রয়েছে মাত্র একটি। তবে আরেকটির নির্মাণ শেষ হয়েছে। অন্য দুটি নির্মাণে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

 

ঢাকার দুই সিটি করপোরেশনের তথ্যানুযায়ী, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় একটি আধুনিক জবাইখানা রয়েছে। যা গত বছর নির্মাণ করা  হয় মিরপুর ১১ নম্বর সেকশনের নিউ সোসাইটি মার্কেটে।

 

মহাখালীর ডিএনসিসি মার্কেটের পাশে আরেকটি আধুনিক জবাইখানা নির্মাণ শেষ হয়েছে। সেটি এখন উদ্বোধনের অপেক্ষায় আছে।

 

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. এস এম এম সালেহ ভুঁইয়া জানান, ডিএনসিসি এলাকার পাঁচ জোনের প্রতিটিতে তিনটি করে মোট ১৫টি আধুনিক জবাইখানা নির্মাণের সব কার্যক্রম শেষ হয়েছে। ইসলামিক রিলিফ ইউএসএ’র আর্থিক সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

 

তবে জমি সমস্যার জন্য জবাইখানা নির্মাণে কিছুটা বিলম্ব হচ্ছে বলেও জানান তিনি। 

 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. সাইদুর রহমান জানান, ডিএসসিসি এলাকায় দুটি আধুনিক জবাইখানা নির্মাণের জন্য এ বছর একনেকে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

 

ডিএসসিসি এলাকায় আগে থেকে দুটি জবাইখানা রয়েছে কাপ্তান বাজার ও হাজারীবাগে। তবে ওই দুটি জবাইখানা আধুনিক নয়। এখানে যার পশু সে এসে জবাই করে, আর ডিএসসিসির কয়েকজন পরিচ্ছন্নকর্মী রয়েছে মাত্র।

 

তবে বরাদ্দকৃত অর্থ দিয়ে কাপ্তান বাজার ও হাজারীবাগ জবাইখানার স্থানে আধুনিক জবাইখানা নির্মাণ করা হবে বলে জানান মো. সাইদুর রহমান।

 

পশু জবাই নিয়ন্ত্রণ ও জনসাধারণের জন্য মানসম্মত মাংস নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশে আইন রয়েছে। যার নাম ‘পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ২০১১।’  

 

পশু বিজ্ঞানিদের মতে, যখন অস্বাস্থ্যকর পরিবেশে পশু জবাই করা হয়, তখন  রোগ-জীবাণু মাংসের মধ্যে ছড়িয়ে পড়ে। এটি জনস্বাস্থ্যের ঝুঁকি বয়ে আনে।

 

আধুনিক জবাইখানায় পশুকে ১২ থেকে ২৪ ঘণ্টা রেখে জবাই করার নিয়ম। জবাইয়ের আগে পশুকে পরীক্ষা করা এবং জবাই করার পর মাংস একটি ঠান্ডা ঘরে রাখার নিয়ম রয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৬/এফবি/বকুল 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়