ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শুভ জন্মদিন হাসান আজিজুল হক

কাজী আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ১ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুভ জন্মদিন হাসান আজিজুল হক

হাসান আজিজুল হক

কাজী আশরাফ : হাসান আজিজুল হক এ সময়ের বাংলা সাহিত্যের অন্যতম প্রধান গদ্যকার। ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। লেখক হিসেবে নিজেকে তৈরি করার সিদ্ধান্ত নেয়ার পর শিক্ষাজীবন থেকেই তিনি সক্রিয় সাহিত্যচর্চায় আত্মনিয়োগ করেন। যদিও দর্শনশাস্ত্রে পড়াশোনা শেষে অধ্যাপনাকেই তিনি পেশা হিসেবে বেছে নেন।

 

হাসান আজিজুল হকের প্রথম গল্পগ্রন্থ ‘সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য’ প্রকাশিত হয় ১৯৬৪ সালে। এরপর ‘আত্মজা ও একটি করবী গাছ’, ‘জীবন ঘষে আগুন’, ‘নামহীন গোত্রহীন’, ‘মা মেয়ের সংসার’ ইত্যাদি গল্পগ্রন্থে তিনি সাহিত্য প্রতিভার অনন্য স্বাক্ষর রেখেছেন। উপন্যাস, প্রবন্ধ, দর্শনশাস্ত্র, নাটক এবং শিশুসাহিত্যেও রয়েছে তাঁর অসামান্য অবদান। ‘কথাসাহিত্যের কথকতা’, ‘অতলের আঁধি’, ‘অপ্রকাশের ভার’ তাঁর উল্লেখযোগ্য প্রবন্ধ গ্রন্থ। ‘আগুনপাখি’ তাঁর রচিত পাঠকপ্রিয় উপন্যাস।

 

তীব্র পর্যবেক্ষণ দৃষ্টিভঙ্গি এবং ভাষার নিপুণতা হাসান আজিজুল হকের লেখনীর মুখ্য বিষয়। তাঁর লেখনীতে আমরা এক ক্ষমাহীন বিশ্বকে দেখতে পাই। মধ্যবিত্ত শ্রেণির সংগ্রামী চেতনা এবং সমকালীন যুগযন্ত্রণার নিরুচ্ছ্বাস আর্তি তাঁর সাহিত্যের অন্যতম বৈশিষ্ট্য। গল্পের গঠনশৈলী সম্পর্কে তিনি উৎকেন্দ্রিক নন, অথচ সুনিপুণ দক্ষতায় তিনি সরাসরি চলে যান কাহিনীর গভীরে। সাহিত্য সাধনার স্বীকৃতিস্বরূপ ১৯৭০ সালে হাসান আজিজুল হক বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন। পরবর্তীতে একুশে পদকসহ পেয়েছেন অসংখ্য পুরস্কার। কথাসাহিত্যিককে জন্মদিনের ফুলেল শুভেচ্ছা।



 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়