ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শেখ হাসিনা-মোদির বৈঠক আজ

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৩, ২৪ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেখ হাসিনা-মোদির বৈঠক আজ

ডেস্ক রিপোর্ট : জাতিসংঘের সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগদানের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

নিউইয়র্ক সময় বৃহস্পতিবার সকালে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) সূত্রে এই তথ্য জানা গেছে।

নিউইয়র্কের হোটেল ওয়ালড্রফ অ্যাস্টোরিয়ায় বৈঠক অনুষ্ঠিত হবে। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি এখন নিউইয়র্কের এই হোটেলে অবস্থান করছেন। তবে বৈঠকের বিষয়ে বিস্তারিত জানাতে পারেনি সূত্রটি।

জাতিসংঘের সাধারণ পরিষেদের অধিবেশনে যোগ দিতে বুধবার রাতে নিউইয়র্ক পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রতিবেশী ভারতের প্রধানমন্ত্রী মোদি।

আট দিনের সরকারি সফরে লন্ডন হয়ে বুধবার রাতে নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা। বুধবার রাত ১০টা ১০ মিনিটে (নিউইয়র্ক সময়) জন এফ কেনেডি (জেএফকে) আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের বহনকারী ব্রিটিশ এয়ারওয়েজের বিমান অবতরণ করে।

এ সময় যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন জন এফ কেনেডি (জেএফকে) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

এ বছর জাতিসংঘ সাধারণ অধিবেশনকে বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে। কারণ বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে জাতিসংঘের পরিবেশসম্পর্কিত সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের টেকসই উন্নয়নে অবদান রাখায় আইসিটি পুরস্কার তুলে দেওয়া হবে।
 

প্রধানমন্ত্রী ২৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিবের কাছ থেকে ‘আইটিইউ পুরস্কার’ ও ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউনেপ) নির্বাহী পরিচালক আচিম স্টেইনারের কাছ থেকে ‘চ্যাম্পিয়নশিপ অব দ্য আর্থ অ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন।
 
নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী ২৮ সেপ্টেম্বর অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। একই দিনে তিনি অধিবেশনে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে জাতিসংঘ মহাসচিব বান কি মুন আয়োজিত সংবর্ধনা ও ভোজসভায় যোগ দেবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী ৩০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৫/এম এ রহমান/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়