ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শেষ ম্যাচে মেয়েদের লজ্জার হার

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫০, ২০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ ম্যাচে মেয়েদের লজ্জার হার

ক্রীড়া প্রতিবেদক: ওয়ালটন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা উইমেন্স ওডিআই সিরিজ হাতছাড়া হয়েছিল আগের ম্যাচেই। পাঁচ ম্যাচ সিরিজে আগের তিন হার ও এক জয়ে সিরিজ খুঁইয়েছিল বাংলাদেশের মেয়েরা। আজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে প্রোটিয়া মেয়েদের মুখোমুখি হয় রুমানা আহমেদের দল।

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ম্যাচটি শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়। শুরুতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও সর্বনিম্ন রানের লজ্জা এড়ায় বাংলাদেশ।

আগে ব্যাট করাতে নাম বাংলাদেশের বিপর্যয় শুরু হয় ম্যাচের শুরু থেকেই। দলীয় ৭ রানের মাথায় ২ উইকেট হারিয়ে ফেলে দলটি। আর ৪০ রানে পৌছতেই নেই ৭ উইকেট। এ বিপর্যয় চলতে থাকে ইনিংসের শেষপর্যন্ত। ফলে ৩৬.৩ ওভারে ৬৮ রান তুলতেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে মাত্র ১০ ওভারেই জয়ের বন্দরে পৌছে যায় সফরকারী দক্ষিণ আফ্রিকা। আর এই ম্যাচে  ৮ উইকেটের জয়ে পাঁচ ম্যাচ সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় প্রোটিয়া মেয়েরা।

 



ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের সর্বনিম্ন রানের রেকর্ডটি ৬০ রানের। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষেই মিরপুর শেরে-ই-বাংলায় এমন লজ্জার রেকর্ড গড়েছিল বাংলাদেশ। তবে আজ অল্পের জন্য তা থেকে রক্ষা পেয়েছে তারা।

বাংলাদেশের হয়ে আজ ব্যাট হাতে সর্বোচ্চ ১৩ রান করেন ওপেনার শারমিন সুলতানা।  উইকেটরক্ষক নিগার সুলতানার ব্যাট থেকে আসে ১০ রান। এছাড়া আর কেউ দুই অঙ্কের কোটা ছাড়াতে না পারায় মাত্র ৬৮ রানেই অলআউট হতে হয়েছে বাংলাদেশকে।

বল হাতে দক্ষিণ আফ্রিকার হয়ে ওডিন ক্রিস্টেন সর্বোচ্চ ৪টি উইকেট নেন। ৩ টি উইকেট পান মার্সিয়া লেটসোয়ালো। এছাড়া ২টি উইকেট নেন ইউলানি ফিউরি।

 



৬৯ রানের টার্গেটে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার ওপেনার লিজলি লি ৩৭ রান করেন। ১৩ রানে অপরাজিত ছিলেন ট্রাওন।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন রুমানা আহমেদ ও সালমা খাতুন।  বল হাতে এর আগে ৪ উইকেট নিয়ে বাংলাদেশ ইনিংসে ধস নামিয়ে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বোলার ওডিন ক্রিস্টেন। কক্সবাজারে আজ এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর ম্যাচ সেরার পুরস্কার উঠে তার হাতেই। আর পুরো সিরিজ জুড়ে ব্যাট হাতে আলো ছড়ানোয় সিরিজ সেরার পুরস্কর পান প্রোটিয়া ওপেনার লিজ লি।

আগের ম্যাচে ৯৪ রানে হারে রুমানা আহমেদ ও সালমা খাতুনরা। চলতি ওয়ানডে সিরিজে কেবল তৃতীয় ম্যাচটিতেই ১০ রানে জয় পেয়েছিল বাংলাদেশ। এছাড়া প্রথমটিতে প্রথমটিতে ৮৬ এবং দ্বিতীয়টিতে ১৭ রানে হারে টাইগ্রেসরা।

 



উল্লেখ্য, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের ওয়ানডে সিরিজের টাইটেল স্পন্সর দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

১২ জানুয়ারি থেকে শুরু হওয়া ওয়ালটন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা উইমেন্স ওডিআই সিরিজের সবগুলো ম্যাচই কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৭/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়