ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শেয়ারবাজারে ‘স্মল ক্যাপিটাল প্লাটফরম’ গঠনে অনুমোদন

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেয়ারবাজারে ‘স্মল ক্যাপিটাল প্লাটফরম’ গঠনে অনুমোদন

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে স্বল্প মূলধনী কোম্পানির জন্য ‘স্মল ক্যাপ বোর্ড’নামে নতুন বাজার গঠনের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

 

দেশের দুই স্টক এক্সচেঞ্জে ‘স্মল ক্যাপিটাল প্লাটফর্ম’নামে আলাদা প্লাটফরম গঠন করা যাবে।
মঙ্গলবার বিএসইসির ৫৬৫তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। এদিন সন্ধ্যায় বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্মল ক্যাপ বোর্ডের আওতায় পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য কোম্পানির পরিশোধিত মূলধন কমপক্ষে পাঁচ কোটি টাকা থাকতে হবে। আর তালিকাভুক্তির পর পরিশোধিত মূলধন কমপক্ষে ১০ কোটি টাকা করতে হব। তবে সর্বোচ্চ পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে থাকতে হবে।

 

স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে তালিকাভুক্তির জন্য ‘কোয়ালিফাইড ইনভেস্টর অফ’বা ‘কিউআইও’-এর মাধ্যমে পুঁজি উত্তোলন করতে হবে। আর স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার লেনদেন হওয়া বাজারে শুধু কোয়ালিফাইড ইনভেস্টররা লেনদেন করতে পারবেন। সাধারণ বিনিয়োগকারীদের জন্য বাজার উন্মুক্ত থাকবে না।

 

কোয়ালিফাইড ইনভেস্টর বলতে বিনিয়োগ-সংক্রান্ত সম্যক ধারণা রয়েছে এমন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ নিট সম্পদধারী ব্যক্তিকে বোঝাবে। কোয়ালিফাইড ইনভেস্টর চিহ্নিত করতে সিডিবিএল ভিন্ন ধরনের বিও হিসাব প্রণয়ন করবে।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, এই বাজারে ডাইরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে কোনো কোম্পানি তালিকাভুক্ত হতে পারবে না এবং শেয়ারধারীদের শেয়ার একটি নির্দিষ্ট সময় পর্যন্ত লক-ইন থাকবে। বাজারে লেনদেনের তারল্য বজায় রাখার জন্য ইস্যুয়ার কোম্পানিকে কমপক্ষে তিন বছরের জন্য মার্কেট মেকার নিয়োগ করতে হবে।

 

স্বল্প মূলধনী কোম্পানি তালিকাভুক্তির জন্য ন্যূনতম ফি ও অন্যান্য খরচ ধার্য করা হবে। তবে কমপ্লায়েন্সের বাধ্যবাধকতা বর্তমান প্রচলিত আইপিওর চেয়ে কমানো হবে। স্টক এক্সচেঞ্জকে কোম্পানি ও বিনিয়োগকারীদের সচেতনতা কর্মসূচি গ্রহণ করতে হবে। আর শেয়ার লেনদেন হবে স্টক ব্রোকারদের মাধ্যমে।

 

এই বাজারের কোম্পানিগুলোর শেয়ার ডিমেটারিয়ালাইজ ফরমে হবে অর্থাৎ শেয়ার কাগুজে হতে পারবে না। শেয়ার লেনদেন হবে ইলেকট্রনিক ট্রেডিং প্লাটফর্মে এবং লেনদেন নিষ্পত্তির সময় হবে স্টক এক্সচেঞ্জের মূল বাজারের মতো।
 

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/নিয়াজ/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়