ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শোক দিবস উপলক্ষে আ.লীগের ৪০ দিনের কর্মসূচি

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ৩১ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শোক দিবস উপলক্ষে আ.লীগের ৪০ দিনের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় শোক দিবস উপলক্ষে ৪০ দিনের কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো।

 

আগামী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী। সেনাবাহিনীর কিছু বিপৎগামী কর্মকর্তা ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধু ও তার পরিবারের অনেক সদস্যকে হত্যা করে। সে সময় বিদেশে অবস্থান করায় বেঁচে যান তার দুই মেয়ে শেখ হাসিনা এবং শেখ রেহানা।

 

শুক্রবার আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচির বিষয়ে জানানো হয়েছে।

 

কর্মসূচির মধ্যে রয়েছে- ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল। ১ আগস্ট দুপুর ১২টায় টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মোনাজাত। বিকেল সাড়ে ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বাংলাদেশ কৃষক লীগের উদ্যোগে রক্তদান কর্মসূচি ও আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ সময় ২ আগস্টের কর্মসূচি জানানো হবে।   

 

৩ আগস্ট আওয়ামী তাঁতী লীগের আয়োজনে আলোচনাসভা। এ সভার সময় ও স্থান পরে জানানো হবে।

 

৪ আগস্ট বিকেল ৩টায় নগর ভবনে আলোচনাসভা। এতে যোগ দেবেন ঢাকা সিটি করপোরেশন দক্ষিণের মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাঈদ খোকন। ৫ আগস্ট  সকাল ৮টায় ধানমন্ডি আবহানী ক্লাব প্রাঙ্গনে    শহীদ শেখ কামালের জন্মদিনে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল। সকাল ৯টায় আওয়ামী লীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করবেন। সকাল ১১টায়     বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আলোচনাসভা, দোয়া ও মিলাদ মাহফিল। ওইদন বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে যুবলীগের আলোচনাসভা। ৬ ও ৭ আগস্টের নির্ধারিত কর্মসূচি পরে জানানো হবে।

 

৮ আগস্ট শনিবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে তার উদ্দেশে শ্রদ্ধা নিবেদন, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল। বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা আওয়ামী লীগের আলোচনাসভা ও দোয়া মাহফিল। বিকেল ৩টায় কেন্দ্রীয় কার্যালয়ে ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনের মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনাসভা। ৯ আগস্ট  বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে ফজিলাতুন্নেছা মুজিব ও শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা। ১০ আগস্ট  বিকেল ৩টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের উদ্যোগে আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মোহাম্মদ নাসিম।

 

ওই দিন বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ঢাকা জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

 

১১ আগস্ট বিকেল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়তনে স্বেচ্ছাসেবক লীগের আলোচনাসভা। ১২ আগস্ট সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে ‘রং তুলিতে শোকগাথা’ অনুষ্ঠান। বিকেল ৩টায় ঢাকা মহানগর নাট্যমঞ্চে যুবলীগের উদ্যোগে আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ১৩ আগস্ট বিকেল ৩টায় আওয়ামী রীগের কেন্দ্রীয় কার্যালয়ে যুব মহিলা লীগের উদ্যোগে আলোচনাসভা। ১৪ আগস্টের কর্মসূচি পরে জানানো হবে।

 

১৫ আগস্ট বাদ আছর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে মিলাদ ও দোয়া মাহফিল। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্য উদয়ের ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৬টা ৪৫ মিনিটে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন মাননীয় রাষ্ট্রপতি ও প্রধনামন্ত্রী।

 

এ ছাড়া ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনের সম্মুখে আগমন এবং শ্রদ্ধা নিবেদন। সকাল ৭টা ৩০ মিনিটে বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল।

 

সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। পাশাপাশি সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেন্দ্রীয় নেতারাও উপস্থিত থাকবেন। বাদ জোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। দুপুরে    দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ। বাদ আছর    মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে মিলাদ ও দোয়া মাহফিল।

 

১৬ আগস্ট বিকেলে ৪টা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। ১৭ আগস্ট  বিকেল ৪টায় কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা। ১৮ আগস্ট  বিকেল ৪টায় একই স্থানে জাতীয় শ্রমিক লীগের আয়োজনে আলোচনাসভা।

 

১৯ আগস্ট বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। ২০ আগস্ট বৃহস্পতিবার বিকাল ৪টায়    কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আলোচনাসভা।

 

২১ আগস্ট বিকাল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে স্থাপিত অস্থায়ী শহীদবেদিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনাসভা। এতে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেবেন। ২২ আগস্টের কর্মসূচি পরে জানানো হবে। ২৩ আগস্ট বিকেল ৪টায় কেন্দ্রীয় কার্যালয় ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে যুব মহিলা লীগের আলোচনাসভা। ২৪ আগস্ট  বিকাল ৪টায় সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে   আওয়ামী আইনজীবী পরিষদের উদ্যোগে আলোচনাসভা।

 

২৫ আগস্ট বিকেল ৪টায় একই স্থানে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে মহিলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা। ২৬ আগস্ট বিকেল ৪টায় ঢাকা মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে স্বাধীনতা চিকিৎসক পরিষদের উদ্যোগে আলোচনাসভা। ২৭  ও ২৮ আগস্টের কর্মসূচি পরবর্তীতে জানানো হবে।

 

২৯ আগস্ট  বিকেল ৪টায় বঙ্গবন্ধু আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা শ্রমিক লীগের উদ্যোগে আলোচনাসভা। ৩০ আগস্ট বিকেল ৪টায় ঢাকা মহানগর আওয়ামী লীগের আলোচনাসভা। ৩১ আগস্ট বিকেল ৪টায় বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে আলোচনাসভা।

 

৩ সেপ্টেম্বর ঢাকা আইনজীবী পরিষদ মিলনায়তনে আওয়ামী আইনজীবী পরিষদের উদ্যোগে আলোচনাসভা। ৪, ৭,  ৮ ও ৯ সেপ্টেম্বরের কর্মসূচির বিস্তারিত পরে জানানো হবে।

 

উল্লিখিত কর্মসূচিতে কোনো পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন হলে তা যথাসময়ে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

জাতীয় শোক দিবসের সব কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সংস্থাগুলোর সব স্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। একই সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সব জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ড শাখাসহ সব শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে দিবসটি স্মরণ ও পালন করার জন্য অনুরোধও জানিয়েছেন সৈয়দ আশরাফ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৫/এনআর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়