ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যেখানে ব্যতিক্রম কেবল মাশরাফি

ইয়াসিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেখানে ব্যতিক্রম কেবল মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক : শর্ট রানআপে বল করছেন, খুড়িয়ে খুড়িয়ে বাউন্ডারি বাঁচাতে দৌড়াচ্ছেন, ফিল্ডিংয়েও দিচ্ছেন ড্রাইভ; পায়ে হ্যামট্রিং চোট কিন্তু মাঠের খেলায় একটুও ছাড় নেই। ছাড় দেওয়ার পাত্রও নন তিনি। কারণ তিনি যে মাশরাফি বিন মুর্তজা। ‍

 

দুই পায়ে সাতটি অপারেশন। তারপরও খেলে যাচ্ছেন আপন মহিমায়। দলকে জেতাচ্ছেন সামনে থেকে নেতৃত্ব দিয়ে। বিপিএলেও তার ব্যতিক্রম হয়নি। বিপিএলের চট্টগ্রাম পর্ব থেকেই মাশরাফির হ্যামস্ট্রিং চোট। তবুও খেলা থামিয়ে যাননি। দলকে নেতৃত্ব দিয়ে টানা তিন ম্যাচ জেতালেন। বল হাতে উইকেট পাচ্ছেন, প্রয়োজনমতো ব্যাট হাতে রানও করছেন। সব মিলিয়ে মাশরাফি ফের মাশরাফির মতোই জ্বলে উঠেছেন।

 

শর্ট রানআপে বল করেও মাশরাফি শুক্রবার খুলনার বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিং করেন। ৪ ওভারে ১৬ রানে নিয়েছেন ৩ উইকেট। শর্ট রানআপে স্বাভাবিক গতিতে বল করেছেন নড়াইল এক্সপ্রেস। নিজের বোলিং নিয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন,‘শর্ট রানআপে বল করলেও আমার পেস একই থাকে। আরেকটা সুবিধা হচ্ছে, এভাবে বল করতে আমার সমস্যা হয় না। অনুশীলনে শর্ট রানআপে অনেক বল করেছি। যখন চোট-টোট ছিল তখন শর্ট রানআপে প্রচুর বল করেছি। ওই অভ্যাসটা আমার আছে। এই জন্য অন্য পেসারদের যে সুবিধাটা থাকে না, আমার ক্ষেত্রে সেটা থাকে। কারণ চোটের সময় শর্ট রানআপে প্রচুর বল করেছি। ওই অভ্যাসটা থাকায় আমার সুবিধা হয়েছে।’ ব্যতিক্রমী মাশরাফির লড়াকু ও হার না মানার আরেকটি প্রমাণ যেন এ বোলিং। 

 

চোট নিয়ে গতবার বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে চ্যাম্পিয়ন করিয়েছিলেন মাশরাফি। এবারও সেই চেষ্টায় ছিলেন মাশরাফি। কিন্তু শুরু থেকে মাঠের পারফরম্যান্স প্রদর্শনে ব্যর্থ হওয়ায় পয়েন্ট তালিকার কুমিল্লার অবস্থান এখন তলানিতে। তবুও শেষ দিকে টানা তিন ম্যাচ জিতে শেষ চার খেলার লড়াই জমিয়ে তুলেছে মাশরাফির কুমিল্লা। শেষ ম্যাচে জয় এবং অলৌকিক কিছু হলে মাশরাফির দলও খেলতে পারে শেষ চারে।

 MASH

 

তবে অতদূর চিন্তা করছেন না মাশরাফি। টানা পাঁচ ম্যাচ পর ষষ্ঠ ম্যাচে জয়ের স্বাদ পাওয়া মাশরাফি চান ছেলেদের লড়াইয়ের মানসিকতা তৈরী করা। তার ভাষ্য,‘শেষ কয়েকটা ম্যাচ জিতছিবলে খেলোয়াড়দের ভালো লাগবে। আগেও বলেছিলাম, টুর্নামেন্টের সেরা হওয়া সবসময়ই কঠিন। পেশাদারিত্ব এমন একটা ব্যাপার যেখানে, আপনি শেষ পর্যন্ত লড়াই করছেন কি না এটা দেখার বিষয়। আমাদের অবস্থান থেকে শেষ তিনটা ম্যাচ জয় অনেক বড় পাওয়া। প্রত্যেক খেলোয়াড়ের জন্য ভবিষ্যতের জন্য এটা একটা অভিজ্ঞতা হয়ে থাকবে- কঠিন সময় থেকে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়? আমরা জয়ের ধারায় আসতে পেরেছি, এটা খুব ভালো লেগেছে।’

 

খুলনাকে ১৪১ রানে আটকে মাশরাফির ইচ্ছে ছিল রানরেট বাড়াতে দ্রুত ম্যাচ জেতা। সে চেষ্টায় মাশরাফি সফল। শুরুতে আহমেদ শেহজাদ আউট হলেও মারলন স্যামুয়েলস অসাধারণ ব্যাটিং করে দলকে ৫ উইকেট ও ৮ বল আগে জয় এনে দিয়েছেন। শেষ ম্যাচে জয় পেলে রান রেটেও হিসেবে শিরোপা দৌড়ে টিকে যেতে পারে মাশরাফির কুমিল্লাও।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ডিসেম্বর ২০১৬/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়