ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার আইএসের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ২৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেস্ক : দুই দিন পর শ্রীলঙ্কার গির্জা ও পাঁচ তারকা হোটেলে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার গোষ্ঠীটির মুখপাত্র আমাক নিউজে এ দায় স্বীকার করা হয়েছে।

আমাকে বলা হয়েছে, ‘যারা গত পরশু মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনী ও শ্রীলঙ্কার খ্রিষ্টান লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা ইসলামিক স্টেটের যোদ্ধা।’

রয়টার্স ও নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে আইএসের এ দাবির পক্ষে কোনো প্রমাণ দেখানো হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে দেশটির চরমপন্থী ইসলামিক গোষ্ঠী ন্যাশনাল তাওহিদ জামাতকে হামলার মূল সন্দেহভাজন হিসেবে দায়ী করে শ্রীলঙ্কা সরকার। পাশাপাশি হামলার পেছনে আন্তর্জাতিক নেটওয়ার্ক রয়েছে বলে দাবি করা হয়।

শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সেনারত্নে সোমবার বলেন, ‘হামলার ঘটনায় ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) নামের একটি ইসলামী চরমপন্থী দল জড়িত। তবে এর পেছনে আন্তর্জাতিক নেটওয়ার্ক রয়েছে। তাদের সহায়তা ছাড়া এ হামলা সফল হতো না।’

গত রোববার ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় দুই দফায় তিন গির্জা ও চারটি বিলাসবহুল হোটেলসহ আট জায়গায় বোমা হামলা হয়।

সকালে প্রথমে হামলার শিকার হয় ক্যাথলিক খ্রিস্টানদের তিনটি বড় গির্জা সেইন্ট অ্যান্থনি চার্চ, সেইন্ট সেবাস্টিয়ান চার্চ ও জিয়ন চার্চ। ইস্টার সানডের প্রার্থনায় এসব চার্চে সমবেত হয়েছিলেন হাজারো মানুষ।

এছাড়া হামলা হয় কলম্বোর পাঁচ তারকা হোটেল শাংরি লা, কিংসবুরি ও সিনামন গ্র্যান্ড জোটেলে। এসব হোটেলে অনেক বিদেশি পর্যটক ছিলেন। পরে বিকেলে আরো দুটি হামলার ঘটনা ঘটে।

এসব হামলায় ৩২১ জন নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় পাঁচশ। নিহতদের মধ্যে ৩৯ জন বিদেশি নাগরিক রয়েছেন।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/শাহেদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়