ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সংকটের শান্তিপূর্ণ সমাধান না হলে গণআন্দোলন’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ২১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সংকটের শান্তিপূর্ণ সমাধান না হলে গণআন্দোলন’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপি সংলাপ-সমাঝোতার মাধ্যমে সৃষ্ট রাজনৈতিক সংকটের সমাধান চায় জানিয়ে দলটির নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, শান্তিপূর্ণভাবে সংকটের সমাধান না হলে তার দলের কাছে ‘গণআন্দোলন’ ছাড়া আর বিকল্প থাকবে না।

শনিবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে এর আয়োজন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল।

মওদুদ আহমদ বলেন, বিএনপি সংলাপ ও সমঝোতার মাধ্যমে সৃষ্ট রাজনৈতিক সংকটের সমাধান চায়, যাতে করে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়। শান্তিপূর্ণভাবে তা না হলে গণআন্দোলন ছাড়া আর কোনো বিকল্প থাকবে না।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী কিছুদিন আগে তার দলের নেতাকর্মীদের নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন। তিনি কি আবারো ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো আরেকটি নির্বাচনের কথা ভাবছেন? সেটি ভেবে থাকলে ভুল করবেন। এবার আর তা আপনাদের করতে দেওয়া হবে না। বাংলাদেশে মাটিতে ওই ধরনের কোনো নির্বাচন হবে না।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে সব গণতান্ত্রিক শক্তিকে একত্র করে গণতন্ত্র ফিরিয়ে আনার কথা বলেন দরটির এই নীতিনির্ধারক।

সরকার একদলীয় শাসনে দেশ চালাচ্ছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘তাদের উদ্দেশ্য দেশে কোনো বিরোধী দল থাকতে পারবে না। এটা একদলীয় শাসন নয়? অবশ্যই এটি দলীয় গণতন্ত্র।’

মুক্তিযুদ্ধ এবং দেশ পরিচালনায় জিয়াউর রহমানের বিভিন্ন অবদান তুলে দরে মওদুদ বলেন, ‘বিভিন্ন জায়গা থেকে তার নাম মুছে ফেলে তার অবদান মুছে ফেলা যাবে না। তিনি ইতিহাসে অমর হয়ে থাকবেন।’

আলোচনা সভায় অংশ নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ নির্বাচন কমিশন গঠন এবং রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ নিয়ে কথা বলেন।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ এক বছর আগে ঠিক করে রেখেছে কাদেরকে নির্বাচন কমিশনার করা হবে। শুধু লোক দেখানোর জন্য এই ধরনের সংলাপের আয়োজন করা হয়েছে। তারা দলীয় ক্যাডারদের দিয়ে আবারো কারচুপি করার জন্য নির্বাচন কমিশন গঠন করবে।’

সুষ্ঠু নির্বাচনের জন্য নিরপেক্ষ ইসি ও নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকারের দাবি করেন বিএনপির এই নেতা।

‘রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে পরিবেশ ও সুন্দরবনের কোনো ক্ষতি হবে না’ বলে প্রধানমন্ত্রী শেক হাসিনা যে বক্তব্য রেখেছেন সেটিকে ‘হাস্যকর’ বলে অভিহিত করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, সারাবিশ্বের পরিবেশবিদরা বলছেন, রামপালে কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবন ব্যাপাকভাবে ক্ষতিগ্রস্ত হবে, সেখানে প্রধানমন্ত্রীর বক্তব্য হাস্যকর ছাড়া আর কিছু নয়। বাংলাদেশে এত জায়গা থাকতে সুন্দরবনের পাশেই কেন বিদ্যুৎকেন্দ্র করতে হবে- সেই প্রশ্নও তোলেন বিএনপির এই নেতা।

স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে বক্তব্য রাখে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি কবি আবদুল হাই শিকদার প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভা সঞ্চলনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভুঁইয়া জুয়েল।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/রেজা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়