ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সপ্তাহ শেষে স্বস্তি

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ২৬ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সপ্তাহ শেষে স্বস্তি

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই)অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বাড়ার পাশাপাশি বেড়েছে সবগুলো সূচক।

শেষ দিনে বিনিয়োগকারীদের সন্তোষজনক উপস্থিতির সঙ্গে হয়েছে সন্তোষজনক লেনদেন। ফলে সপ্তাহ শেষে কিছুটা ফুরফুরে মেজাজে রয়েছেন বিনিয়োগকারীরা।
 
বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৪৯ কোটি টাকার শেয়ার। ডিএসইতে লেনদেন হওয়া ১৫১ টি প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে। একইভাবে বাজার তালিকাভুক্ত ৯৯টি কোম্পানির শেয়ারের দর কমার পাশাপাশি অপরিবর্তিত রয়েছে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

মোট শেয়ার লেনদেন হয়েছে  ১০ কোটি ৯৬  লাখ  ৭৬ হাজার ৪৬১টি। শেয়ারগুলো হাতবদল হয়েছে ৮৮ হাজার ৩৮২ বার। অন্যদিকে ডিএসইর প্রধান সূচক  ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার  ৩৮৮ পয়েন্টে।

এদিকে এখন পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে প্রথম দিকে রয়েছে আইপিডিসি, এসপিসিএল ফ্যামেলী টেক্স, আইটিসি, এসপিসিএল, ডরিন পাওয়ার, এসিআই, লার্ফাস সুরমা সিমেন্ট, জিএইচএআইএল, কেয়া কসমেটিকস, সিভিও প্রেট্রো কেমিক্যাল ও তিতাস গ্যাস।

দর কমার তালিকায় রয়েছে জিল বাংলা সুগার, মেঘনা পেইট, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সাভার রি ফ্যাক্টরিজ, পূবারী ব্যাংক এবং ইমান বাটন।

এদিকে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার ২৩২টি কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। মোট লেনদেন হয়েছে ৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

 


রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৬/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়