ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকার মেরিটাইম সেক্টরকে গুরুত্ব দিয়েছে : নৌসচিব

নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ২৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকার মেরিটাইম সেক্টরকে গুরুত্ব দিয়েছে : নৌসচিব

সচিবালয় প্রতিবেদক : নৌপরিবহন সচিব শফিক আলম মেহেদি বলেছেন, ‘সরকার মেরিটাইম সেক্টরকে গুরুত্ব দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এ সেক্টরের উন্নয়নমূক কাজ এখন দৃশ্যমান। উপকূলীয় এলাকায় আমাদের জাহাজ চলছে। উন্নয়ন প্রকল্প শুরু থেকে বাস্তবায়ন পর্যন্ত আমরা সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছি।’

 

বৃহস্পতিবার সকালে নৌপরিবহন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিপিং রিপোর্টার্স ফোরামের নব নির্বাচিত কমিটির নেতৃবৃন্দের সঙ্গে একান্ত সাক্ষাতে এসব কথা বলেন নৌসচিব।

 

সচিব বলেন, উপকূলীয় জাহাজ চলাচলের চুক্তির (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর-এসওপি) অংশ হিসেবে বাংলাদেশ-ভারতের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এতে করে বাংলাদেশ-ভারত উপকূলে চলবে পণ্যবাহী জাহাজ।

 

এই চুক্তির ফলে ভারতের পূর্বাঞ্চলীয় উপকূলের বন্দরগুলো থেকে পণ্যবাহী জাহাজ সরাসরি বাংলাদেশের চট্টগ্রামবন্দরসহ অন্য বন্দরগুলোতে পণ্য পরিবহন করতে পারবে। একইভাবে বাংলাদেশের পণ্যবাহী জাহাজও ভারতের বন্দরগুলোতে সরাসরি পণ্য নিয়ে যেতে পারবে। এতে দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি পণ্য পরিবহনে খরচ কমবে বলে সচিব জানান।
নৌপরিবহন মন্ত্রণালয়ের দৃশমান কাজ সম্পর্কে শফিক আলম মেহেদি বলেন, ৭টি ড্রেজার নিয়ে বর্তমান সরকার ক্ষমতায় আসে। বর্তমান ১১টি ড্রেজার কেনা হয়েছে। আরো ২০টি ড্রেজার ও ৬টি জাহাজ কেনার প্রক্রিয়া চলমান রয়েছে। এ ছাড়া মংলা-ঘষিয়া খালি নৌ-চ্যানেল ডিসেম্বরের আগেই চালু করা হয়েছে।

 

উপকূলীয় এলাকায় আমাদের জাহাজ চলাচল করছে। এসব প্রকল্প নৌপরিবহন সেক্টরে দৃশ্যমান বলে দাবি করেছেন নৌসচিব। পরে শিপিং রিপোর্টার্স ফোরামের জন্য একটি অফিস কার্যালয় করে দেওয়ার আশ্বাস দেন সচিব।

 

এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম, অতিরিক্ত সচিব জিকরুর রেজা  খানম ও নাসির আরিফ মাহমুদ, নৌসচিবের একান্ত সচিব সাইফুল ইসলাম, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান, শিপিং রপোর্টার্স ফোরামের সহ-সভাপতি হরলাল রায় সাগর, সাধারণ সম্পাদক কাজী জেবেল, দপ্তর সম্পাদক রতনবালো, তরিকুল সুমনসহ ফোরামের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৫/নঈমুদ্দীন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়