ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সহজ ও ব্যবসাবান্ধব কর আইন চান আইনমন্ত্রী

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ৭ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সহজ ও ব্যবসাবান্ধব কর আইন চান আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : সকল শ্রেণি-পেশা মানুষের জন্য সহজবোধ্য, ব্যবসাবান্ধব ও যুগোপযোগী আয়কর আইন চান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

 

রোববার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রধান কার্যালয়ে করদাতাবান্ধব ও ব্যবসাবান্ধব আয়কর আইন প্রণয়ন বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

আইনমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে এক সময় বিদেশি সাহায্যের দিকে তাকিয়ে থাকতে হতো। বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরীণ সম্পদের উৎসের পরিধি বেড়েছে। এখন আমরাই নিজেদের সম্পদের ওপর নির্ভর করতে পারছি। তাই সকল করদাতাদের বিষয়টি মাথায় রেখে নতুন আয়কর আইন অবশ্যই সহজবোধ্য ও ব্যবসাবান্ধব হতে হবে।’

 

আনিসুল হক বলেন, একটি দেশে অর্থনৈতিক শৃঙ্খলা, সামাজিক সমতা ও সামাজিক দায়বদ্ধতা থাকাটা জরুরি। কারণ এর উপর দাঁড়িয়ে অর্থনৈতিক নীতি নির্ধারিত হয়। তাই করনীতি যদি সহজ ও সকলের গ্রহণযোগ্য না হয়, তাহলে মানুষের সম্পৃক্ততা বাড়বে না।

 

তিনি বলেন, ‘দেশে করের আওতা অনেক বেড়েছে। তাই আমাদের করদাতাদের কথা চিন্তা করে নতুন প্রত্যক্ষ্ কর আইন করবান্ধব ও ব্যবসাবান্ধব হতে হবে। বাজেটে ঘোষিত আয়কর অধ্যাদেশ থেকে আয়কর আইনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সকলের সঙ্গে এ বিষয়ে আমি সহমত পোষণ করি।’

 

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশে আয়কর আইনটি অনেক পুরাতন। ১৯৮৪ সালে এটা প্রণয়ন করা হয়। তাই আয়কর আইন যগোপোযুগী করা প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। তা অবশ্যই বাংলায় করতে হবে, যাতে সকল শ্রেণি-পেশার মানুষ সহজে তা বুঝতে পারে। তবে দেশের অভ্যন্তরীণ শিল্পসহ অন্যান্য ক্ষেত্রকে পৃষ্ঠপোষকতার জন্য কর অব্যাহতির সুবিধার বিষয়টিও বিবেচনায় নিতে হবে। কিন্তু এটা নিয়ে তাড়াহুড়া করা চলবে না। ধীর ও স্বাভাবিক প্রক্রিয়ায় করতে হবে।

 

তিনি আরো বলেন, নতুন আইনে করহার বৃদ্ধির একটা নীতিমালা করতে হবে। যখন তখন ইচ্ছামতো না বাড়িয়ে আইনে প্রতিবছর কী হারে শ্রেণি-পেশা অনুযায়ী কত হারে বাড়বে, তার একটা দিক নির্দেশনা থাকবে নতুন আয়কর আইনে।

 

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘সারা পৃথিবী অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের দিকে জোর দিচ্ছে। আমাদেরও করের আওতা বাড়ানোর দিকে জোর দিতে হবে। এনবিআর সেই লক্ষ্যেই কাজ করছে।’

 

সভায় আরো বক্তব্য রাখেন এনবিআরের সিনিয়র সদস্য মো. ফরিদউদ্দিন, সদস্য (আয়কর) পারভেজ ইকবাল, প্রাক্তন সদস্য সৈয়দ আমিনুল করিম প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/এম এ রহমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়