ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সারা দেশে আবারও ভূমিকম্প অনুভূত

সনি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ২৬ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সারা দেশে আবারও ভূমিকম্প অনুভূত

কুষ্টিয়ায় হুড়োহুড়ি করতে নামতে গিয়ে আহত স্কুলছাত্রীরা (ছবি : কাঞ্চন)

নিজস্ব প্রতিবেদক : গতকালের পর আজ রোববার আবারও রাজধানী ঢাকাসহ সারা দেশে ভূমিকম্প হয়েছে। রোববার দুপুর সোয়া ১টায় ভূমিকম্প অনুভূত হয়।

 

আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল নেপালের কেদরির ১৭ কিলোমিটার দক্ষিণে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭। গতকাল এর উৎপত্তিস্থল ছিল নেপালের পোখরায়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৯।

 

রোববার ভূমিকম্পের সময় নীলফামারীর একটি পরচুলা তৈরির কারখানার ৮০ জন শ্রমিক আহত হন। হুড়োহুড়ি করে নামার সময় তারা আহত হন। ফায়ার সার্ভিসের সদস্যরা আহতদের উদ্ধার করে নীলফামারী আধুনিক সদর হাসপাতালে ৬৪ জন ও সৈয়দপুর উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ১৫ জনকে ভর্তি করায়।

 

ভূমিকম্পের সময় কুড়িগ্রামের উলিপুর উপজেলার দুটি প্রাথমিক বিদ্যালয় ভবনের দেয়ালে ফাটল দেখা দেয়। এ সময় আতঙ্কিত শিক্ষার্থীরা হুড়োহুড়ি করে দ্বিতল ভবন থেকে নিচে নামার সময় শতাধিক শিক্ষার্থী আহত হয়। আহতদের মধ্যে ৪৭ জনকে উলিপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়।

 

কুষ্টিয়া সদর উপজেলার কমলাপুর হাই স্কুলে ভূমিকম্পের সময় আতঙ্কে হুড়াহুড়ি করে নামতে গিয়ে ২৫ শিক্ষার্থী আহত হয়। টাঙ্গাইলের নাগরপুরে রোববারের ভূমিকম্পে গ্রামীণ ব্যাংকের উপজেলা শাখা ভবনের চতুর্থ তলায় ফাটল দেখা দিয়েছে। বহুতল ভবনে ফাটল দেখা দেওয়ায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

 

ভূমিকম্পে চাঁপাইনবাবগঞ্জ শহরের হরিমোহন গাবতলা মোড় এলাকায় নতুন একটি বহুবতল ভবন সামান্য হেলে পড়েছে। এ ছাড়াও কয়েকটি ভবনে সামান্য ফাটল দেখা দিয়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

 

ভূমিকম্পে বগুড়া শহরের রানা মার্কেট নামে একটি চতুর্থ তলার ভবনে ফাটল দেখা দেয়। এ ছাড়া জেলার বিভিন্ন উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানসহ কয়েকটি বেসরকারি ভবনের ফাটলের খবর পাওয়া গেছে। গতকাল শনিবার ভূমিকম্পে বগুড়ার দুপচাঁচিয়ায় দেয়ালচাপায় এক গৃহবধূ নিহত হন। এ ছাড়াও জেলার বিভিন্ন উপজেলার কয়েকটি সরকারি ভবন দেবে ফাটল দেখা দেয়।

 

রোববার ভূমিকম্পে দিনাজপুরের মোহনপুর ইউনিয়নের তুলসীপুর করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি দেবে যায়। এ সময় কাকলি আকতার নামে পঞ্চম শ্রেণির এক ছাত্রী জ্ঞান হারিয়ে ফেলে। ঘটনার পর প্রথম সাময়িকী পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান পাভেল।

 

ভূমিকম্পে সিরাজগঞ্জের শহরের মুজিব সড়কের সনি আবাসিক এলাকায় একটি পাঁচতলা ভবন অপর একটি ভবনের গায়ে হেলে পড়েছে। খবর পেয়ে দমকল বাহিনী ভবনে এসে পরীক্ষা করে। দমকল কর্মীরা জানান, বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা করে নিশ্চিত হওয়া যাবে ভবনটির কতটুকু ক্ষতি হয়েছে।

 

ভূমিকম্পের সময় লালমনিরহাট জেলার কয়েকটি বিদ্যালয়ের দ্বিতীয় তলা ভবন থেকে শিক্ষার্থীরা হুড়োহুড়ি করে নামতে গিয়ে অন্তত ১৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে পাটগ্রাম উপজেলার দহগ্রাম উচ্চ বিদ্যালয়ের চারজন শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। এ ছাড়া শ্রীরমারপুর উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন, ধবলগুড়ি উচ্চ বিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন, দহগ্রাম উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবনসহ বেশ কিছু ভবনে ফাটল দেখা দিয়েছে।

 

ভূমিকম্পে বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনে ফাটল দেখা দেয়।  একই সময় রাজবাড়ী সদরের শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয় ও সূর্যনগর দ্বিমূখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ থেকে বের হতে গেলে তাদের মধ্যে ছয় জন গুরুতর আহত হয়।

 

ভূমিকম্পে যশোর শহরের একটি ভবন হেলে পড়ে। সে সময় ভবনটিতে থাকা লোকজন ছুটে বাইরে বেরিয়ে আসে। এ ছাড়া পথচারিরাও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

 

এ ছাড়া নাটোর, ঝিনাইদহ, খুলনা, রাজশাহী, নওগাঁ, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৫/সনি/রিশিত/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়