ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সালতামামি ২০১৪ : আন্তর্জাতিক ক্রিকেট

ইয়াসিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৬, ১ জানুয়ারি ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সালতামামি ২০১৪ : আন্তর্জাতিক ক্রিকেট

অকালেই প্রাণ হারানো অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজ

ক্রিকেটীয় শাসন ব্যবস্থার পরিবর্তন, বিশ্বকাপ, এশিয়া কাপ, অনাকাঙ্কিত মৃত্যু, তারকাদের অবসর এবং একের পর এক বিশ্বরেকর্ডের জন্য ২০১৪ সালটা আলাদা গুরুত্ব বহন করছে।

ক্রিকেটাঙ্গনের’১৪ সালের আলোচিত ঘটনাগুলো খুঁজে বের করেছে রাইজিংবিডির ক্রীড়া প্রতিবেদক ইয়াসিন হাসান।

 

কোরি অ্যান্ডারসনের বিশ্ব রেকর্ড : বছরের প্রথম দিনেই বিশ্ব রেকর্ড গড়েন নিউজিল্যান্ডের অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন। কুইন্সটাউনে  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৩৬ বলে এক সেঞ্চুরি তুলে নেন। ৪৭ বলে ১৩১ রানের হার না মানা অবিস্মরণীয় এক ইনিংস খেলেন বাহাতি এই ব্যাটসম্যান। ৬টি ছক্কা ও ১৪টি চার মারেন এই ব্যাটসম্যান। ভেঙ্গে দেন নাইরোবিতে শহীদ আফ্রিদির ৩৭ বলে করা সেঞ্চুরির রেকর্ডটি।

 

 

ক্রিকেটের নতুন শাসনব্যবস্থা ও বিগ থ্রি : ভারতীয় ক্রিকেট বোর্ড, ক্রিকেট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড  পুরো ক্রিকেটকে নিজেদের তালুবন্দি করে ফেলে। নতুন শাসকগোষ্ঠীর নাম ‘বিগ থ্রি’। টেস্ট খেলুড়ে দেশের সমর্থন নিয়ে ‘তিন জমিদারের শাসন শুরু করে। 

 

 

শ্রীলঙ্কার শাপমোচন : বাংলাদেশে অনুষ্ঠিত টি-টিয়েন্টি বিশ্বকাপে এসেই ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে আসে শ্রীলঙ্কা। ভারতকে ৬ উইকেটে হারিয়ে শাপমোচনই করলেন জয়াবর্ধনে-দিলশানরা। ২০১২ সালে নিজেদের মাটিতে বিশ্বকাপের স্বর্ণালি ট্রফির স্বাদ না পেলেও বাংলাদেশের মাটিতে জয় তুলে নেয় তারা।

 

 

অবিশ্বাস্য রোহিত শর্মা : ২০১৪ সালের সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যে অন্যতম রোহিত শর্মার ২৬৪ রানের দানবীয় ইনিংস। ১৩ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে শ্রীলঙ্কার বোলারদের ওয়ানডের সর্বোচ্চ রান করেন তিনি। সেদিন লঙ্কানদের  ভারতীয় ডানহাতি এই ব্যাটসম্যান ১৭৩ বলে  ৩৩ চার ও ৯ ছক্কায়  তার ২৬৪ রানের ইনিংসটি সাজান। তার এই ইনিংসটিই এখন রঙিন পোশাকে এক ইনিংসে কোনো ক্রিকেটারের সর্বোচ্চ।

 

 

ভারতের লর্ডস  ও জিম্বাবুয়ের অস্ট্রেলিয়া জয় : বছরের মাঝপথে ইংল্যান্ড সফরে গিয়ে দীর্ঘ ২৮ বছরের টেস্টে জয় না পাওয়ার আক্ষেপ ঘুচিয়েছে ভারত।  তবে লর্ডস টেস্ট জয়ের পর আর জয়ের স্বাদ পায়নি ভারত। ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেয় ইংল্যান্ড। এদিকে বছরের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল জিম্বাবুয়ের অস্ট্রেলিয়া বধ। নিজেদের মাটিতে ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়াকে হারায় জিম্বাবুইয়ানরা। এদিকে  ২০ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের আক্ষেপ ঘুচিয়েছে পাকিস্তান।

 

আইসিসির  চাকিং বিতর্ক : বোলিং অ্যাকশনের কারণে আইসিসির কাঠগড়ায় দাঁড়িয়েছেন সাঈদ আজমল, সোহাগ গাজী, প্রসপার উতসেয়ার, সাচিত্র সেনানায়কে ও কেন উইলিয়ামসন। একমাত্র পেসার হিসেবে এই তালিকায় অন্তর্ভূক্ত হন আল-আমিন হোসেন।

 

 

ফিল হিউজের অকাল মৃত্যু : ফিলিপ হিউজের অকাল ও অনাকাঙ্খিত মৃত্যুতে শোকের চাদরে ঢেকে যায় ক্রিকেট দুনিয়া। শন অ্যাবাটের দ্রুত গতির বাউন্সারটা শেষ পর্যন্ত কেড়ে নিয়েছে অস্ট্রেলিয়ান তরুণ প্রতিভাময় এ ক্রিকেটারের প্রাণ। দুই দিন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকার পর গত ২৭ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হিউজ। ২২ গজের পিচে ৬৩ রানে অজেয় থেকেই সতীর্থ, শুভাকাঙ্খী, পরিবার সবাইকে ছেড়ে না-ফেরার দেশে পাড়ি জমিয়েছেন হিউজ।

 

 

তারকাদের অবসর  : এ বছরই টেস্ট ক্রিকেটকে গুডবাই বলেছেন জ্যাক ক্যালিস, গ্রায়েম স্মিথ ও মহেন্দ্র সিং ধোনী। টি-টিয়েন্টি বিশ্বকাপ জিতে অবসরের ঘোষণা দিয়েছেন মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। এ ছাড়া ২০১৫ বিশ্বকাপের পরই ব্যাট-প্যাড উঠিয়ে রাখবেন তারা।

 

পরিসংখ্যানে ২০১৪

  • ১১ টেস্টে ৪ সেঞ্চুরি ও ৯ ফিফটিসহ সবচেয়ে বেশি ১৪৮৬ রান কুমার সাঙ্গাকারার। ইউনিস খান ১০ টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ১২১৩ আর অ্যাঞ্জেলো ম্যাথুস ১১ টেস্টে করেছেন ১২০১ রান।

 

  • ২৮ ওয়ানডেতে ৪ সেঞ্চুরি ও ৮ ফিফটিসহ সবচেয়ে বেশি ১২৫৬ রান কুমার সাঙ্গাকারার। অ্যাঞ্জেলো ম্যাথুস ৩২ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ১২৪৪ ও বিরাট কোহলি ২১ ম্যাচে করেছেন ১০৫৪ রান।

 

  • ১২ টি-টোয়েন্টিতে ১ সেঞ্চুরি ও ১ ফিফটিসহ সবচেয়ে বেশি ৩৯৭ রান অ্যালেক্স হেলেসের। অ্যারন ফিঞ্চ ১৩ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯০ আর বিরাট কোহলি ৭ ম্যাচে করেছেন ৩৮৫ রান।

 

  • ১০ টেস্টে সবচেয়ে বেশি ৬০ উইকেট রঙ্গনা হেরাথের। মিচেল জনসন ৮ টেস্টে ৪২ আর জেমস অ্যান্ডারসন ৮ টেস্টে নিয়েছেন ৪০ উইকেট।

 

 

  • অজন্থা মেন্ডিস ১৮ ওয়ানডেতে আর মোহাম্মদ সামি ১৬ ম্যাচে নিয়েছেন যৌথভাবে সবচেয়ে বেশি ৩৮ উইকেট। লাসিথ মালিঙ্গার ১৭ ম্যাচে উইকেট ২৯টি।

 

  • ১২ টি-টোয়েন্টিতে স্যামুয়েল বদ্রি নিয়েছেন সবচেয়ে বেশি ১৯ উইকেট। ক্রিসমার সান্তোকি ১০ ম্যাচে ১৬ আর ইমরান তাহির নিয়েছেন ৮ ম্যাচে ১৫ উইকেট।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারী ২০১৫/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়