ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাহিত্যে নোবেল পেলেন সয়েতলানা আলেক্সিয়েভিচ

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাহিত্যে নোবেল পেলেন সয়েতলানা আলেক্সিয়েভিচ

আন্তর্জাতিক ডেস্ক : এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন বেলারুশের সাহিত্যিক সয়েতলানা আলেক্সিয়েভিচ।

 

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ী ১১২তম লেখক হিসাবে তার নাম ঘোষণা করেছে। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার বাবদ তুলে দেয়া হবে ৮০ লাখ ক্রোনার।

 

১৯০১ সালে নোবেল পদক প্রবর্তণের পর এ পর্যন্ত ১১১ জন সাহিত্যিকের ভাগ্যে জুটেছে এ পদক। এই ১১১ জনের মধ্যে মাত্র ১৪ জন নারী। সর্বশেষ ২০১৩ সালে কানাডার সাহিত্যিক অ্যালিস মুনরো পেয়েছিলেন এই  নোবেল। দুই বছর পর আবারও নোবেল পেলেন আরেক নারী সাহিত্যিক।

 

১৯৪৮ সালের ৩১ মে ইউক্রেনের ইভানো-ফ্রাঙ্কোস্ক শহরে জন্ম সয়েতলানার । তার বাবা ছিলেন বেলারুশের ও মা ইউক্রেনের বাসিন্দা । সেনাবাহিনী থেকে বাবার অবসর নেওয়ার পর সয়েতলানার পুরো পরিবার বেলারুশে ফিরে আসে।

 

সয়েতলানার তার ক্যারিয়ার শুরু করেছিলেন শিক্ষকতা দিয়ে। সাংবাদিকতাও করেছেন তিনি। ১৯৬৭ থেকে ১৯৭২ সালের মধ্যে তিনি ইউনিভার্সিটি অব মিনস্কে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছেন।

 

সরকারবিরোধী মতের কারণে স্নাতক সমাপনীর পর পোল্যান্ড সীমান্তের কাছাকাছি ব্রেস্ট শহরের একটি স্থানীয় দৈনিকে কাজ শুরু করেন সেতলানা। পরে তিনি মিনস্কে ফিরে আসেন এবং সেলেস্কজা গ্যাজেটা নামে একটি দৈনিকে কাজ শুরু করেন। প্রথম বই ‘ইউ ভজনি নি জেন্সকো লিকো’ প্রকাশের আগে বেশ কয়েক বছর ধরে তিনি এর উপাদান সংগ্রহ করেন। ১৯৮৫ সালে বইটি বেলারুশিয়ান ভাষায় প্রকাশিত হয়। ১৯৮৮ সালে ‘ওয়ার’স আনউমেনলি ফেস’ নামে বইটির ইংরেজি অনুবাদ প্রকাশিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৫/শাহেদ/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়